ইসরাইলি হামলায় ইরানের গোয়েন্দা প্রধানসহ ৪ উপদেষ্টা নিহত

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের আরও ৪ সামরিক উপদেষ্টা ইসরাইলের হামলায় নিহত হয়েছেন বলে জানিয়েছে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি।

এক বিবৃতিতে আইআরজিসি বলেছে, ইরানের চার সামরিক উপদেষ্টা নিহত হওয়ার পাশাপাশি সিরিয়ারও কয়েকজন সেনা মারা গেছেন।

দেশটির রাজধানীর মেজ্জা এলাকার একটি তিন তলা বাড়িতে ইসরাইল ওই হামলা চালায়। মেজ্জা এলাকায় বেশ কয়েকটি দেশের কূটনৈতিক মিশন রয়েছে। ইসরাইল দীর্ঘদিন ধরে সিরিয়ার ওপর ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা চালিয়ে আসছে।

আইআরজিসি তাদের বিবৃতিতে বলেছে, আবারও ইসরাইলি সেনারা দামেস্ক শহরের ওপর আগ্রাসন চালিয়েছে এবং এতে ইরানের চারজন সামরিক উপদেষ্টা ও সিরিয়ার কয়েকজন সেনা সদস্য নিহত হয়েছেন।

যুক্তরাজ্য ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, হামলাটি একটি ভবনকে লক্ষ্য করে চালানো হয়েছে, যেখানে ইরানপন্থি নেতারা বৈঠক করছিলেন। অবজারভেটরির পরিচালক রামি আবদেল রহমান বলেছেন, ইরানের ইসলামিক রেভোল্যুশনারি গার্ড কর্পস- আইআরজিসি এবং ইরানপন্থি কয়েকটি ফিলিস্তিনি গ্রুপের সদস্যরা বৈঠকে উপস্থিত ছিলেন।

দামেস্কে বিমান হামলায় নিহতদের মধ্যে ইসলামিক রেভোল্যুশনারি গার্ড কোরের একজন কমান্ডার এবং তার একজন ডেপুটি নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম।

ইরানের বার্তাসংস্থা মেহর জানিয়েছে, সিরিয়ায় ইসরায়েলের হামলায় বিপ্লবী গার্ডের সিরিয়া বিষয়ক গোয়েন্দা প্রধান, তার সহকারি এবং গার্ডের অন্য দুই সদস্যও নিহত হয়েছেন।

একটি নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, প্রেসিডেন্ট বাশার আসাদের সরকারকে সমর্থনকারী ইরানের উপদেষ্টারা একটি বহুতল ভবনে ছিলেন, যেটি “ইসরায়েলি ক্ষেপণাস্ত্র” হামলায় সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

গত ২৫ ডিসেম্বর সিরিয়ায় ইসরাইলের গুপ্তহত্যার শিকার হন ইরানের কুদস ফোর্সের শীর্ষ পর্যায়ের কমান্ডার ব্রিগেডের জেনারেল সাইয়্যেদ রাজি মুসাভি। এর কিছুদিনের মধ্যেই এই হামলা হলো। সূত্র: পার্সটুডে, ডিডাব্লিউ, এএফপি, এপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.