রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের পরিবেশনায় মঞ্চে আসছে ‘ক্রীতদাসের হাসি’

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের পরিবেশনায় আগামী ২৬ ও ২৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে মঞ্চায়িত হবে শওকত ওসমান রচিত কালজয়ী উপন্যাস অবলম্বনে নাটক ‘ক্রীতদাসের হাসি’। নাটকটির নি‍র্দেশনায় রয়েছেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রধান ড. সাইদুর রহমান লিপন।

ক্রীতদাসের হাসি উপন্যাসের প্রেক্ষাপট জেনারেল আইয়ুব খানের সামরিক শাসন ও বর্বর স্বৈরশাসন। আইয়ুব খানের অপশাসনের যে গল্পটি খলিফা হারুন অর রশিদের চরিত্রের মাধ্যমে চিত্রায়ণ করা হয়েছে, তা যেন আজও ভাস্বর। সেই গল্পে হাসল না ক্রীতদাস। আইয়ুবি অপশাসনের ইতিহাস উঠে এসেছে নাটকের ভাঁজে ভাঁজে।

ক্রীতদাসের হাসি মঞ্চায়ন নিয়ে নাটকটির নি‍র্দেশক ড. সাইদুর রহমান লিপন বলেন, দাস প্রথা বিলুপ্ত হলেও নিউ লিবারেল যুগের বর্তমান আর্থ-সামাজিক বিশ্বব্যবস্থায় দাসত্বের বহুস্তরায়িত রূপান্তর ঘটেছে। ক্ষমতার নিরঙ্কুশ আধিপত্য মানুষের সহজাত চিন্তা, ও  কর্মের স্বাধীনতাকে সংকুচিত করে নিয়ত পরাধীনতার শৃঙ্খলে বন্দি করছে। কিছু সংখ্যক মানুষ আজ বিশ্বায়নের যুগে শাসনক্ষমতার কৌশলী ব্যবস্থাপনায় সুবোধ শান্ত আজ্ঞাবহ গোষ্ঠীতে পরিণত হচ্ছে।  এরূপ এক নতুন বাস্তবতায় শওকত ওসমানের ‘ক্রীতদাসের হাসি’ যুগস্পর্শী ও সমকালীন।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা‍র্থীরা। মঞ্চ ও পোশাক পরিকল্পনায় বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রভাষক মহসিনা আক্তার, আলোক পরিকল্পনায় ও অভিনয় তত্ত্বাবধানে ধীমান চন্দ্র ব‍‍র্মণ, সহকারী নি‍র্দেশক আব্দুর রাজ্জাক।

দ‍‍র্শকরা ১০০০, ৫০০, ৩০০ ও ২০০ টাকা মূল্যের টিকিটের মাধ্যমে নাটকটি উপভোগ করতে পারবেন। অনলাইন মাধ্যমে টিকিট সংগ্রহের জন্য https://www.tuca.edu.bd/ticketskritodasherhashi লিংকে ক্লিক করুন অথবা রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের অভ্যর্থনা শাখায় সরাসরি যোগাযোগ করুন ০১৩২২৮৪৪০৩২ নম্বরে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.