হামাস-ইসরাইল চুক্তি

ওষুধ ও মানবিক ত্রাণ

কাতারের মধ্যস্থতায় ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস এবং ইসরাইলের মধ্যে একটি চুক্তি হয়েছে। নতুন এই চুক্তি অনুসারে গাজায় বন্দি ইসরাইলিদের জন্য দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সরকার গাজায় ওষুধ পাঠাতে পারবে এবং ফিলিস্তিনিদের জন্য পাঠানো মানবিক ত্রাণ সামগ্রী পৌঁছাতে ইসরাইল কোনো বাধা সৃষ্টি করবে না।

গতরাতে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দোহার মধ্যস্থতায় এই গুরুত্বপূর্ণ চুক্তি হয়েছে যা গাজার জনগণের জন্য খুবই জরুরি প্রয়োজন ছিল। চুক্তি অনুসারে ইসরাইল হামাসের সাথে বন্দিদের জন্য ওষুধ পাঠাবে এবং ফিলিস্তিনিদের জন্য বাইরে থেকে পাঠানো ত্রাণ সামগ্রী ও ওষুধ বিনা বাধায় গাজায় প্রবেশ করতে পারবে।

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু নিজেও এই চুক্তির কথা নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, গাজায় বন্দিদের জন্য আগামীকাল থেকে ওষুধ পাঠানো শুরু হবে।

হামাসের হাতে এখনো ইসরাইলের অন্তত ১০৫ জন বন্দী রয়েছে। তাদেরকে ফিরিয়ে আনার ব্যাপারে নেতানিয়াহুর ওপর ইসরাইলের ভেতর থেকে ব্যাপক চাপ রয়েছে। কিন্তু নেতানিয়াহু তাদের ফিরিয়ে নেয়ার ব্যবস্থা না করে বরং গাজার বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রেখেছেন এবং শেষ পর্যন্ত অসুস্থ ইসরাইলিদের জন্য ওষুধ পাঠানোর চুক্তি করলেন। সূত্র: ডিডাব্লিউ, পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.