‘শিল্পকলা পদক’ পাচ্ছেন যেসব ব্যক্তি-প্রতিষ্ঠান

২০২১ ও ২০২২ সালে শিল্প ও সংস্কৃতি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘শিল্পকলা পদক’ ঘোষণা করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ১০টি পৃথক ক্ষেত্রে অবদান রাখার জন্য ২০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নির্বাচিত করা হয়েছে।

আজ সোমবার (১৫ জানুয়ারি) শিল্পকলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা সাবিনা ইয়াসমিন এ তথ্য নিশ্চিত করেছেন।

রাষ্ট্রপতির অনুমোদন ও তারিখ নির্ধারণ সাপেক্ষে ‘শিল্পকলা পদক’ প্রদান অনুষ্ঠান আয়োজন করা হবে। পদকপ্রাপ্তরা বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাম ও মনোগ্রাম সম্বলিত স্বর্ণপদক, সনদপত্র এবং এক লাখ টাকার চেক পাবেন।

২০২১ সালের জন্য যন্ত্রসঙ্গীতে শিল্পকলা পদক পাচ্ছেন মো. নূরুজ্জামান, নৃত্যকলায় শারমীন হোসেন, কণ্ঠসংগীতে সাদি মহম্মদ, চারুকলায় বীরেন সোম, নাট্যকলায় অধ্যাপক আবদুস সেলিম, লোকসংস্কৃতিতে মো. নহীর উদ্দিন, চলচ্চিত্রে ড. মতিন রহমান, আবৃত্তিতে কাজী মদিনা, যাত্রাশিল্পে এম এ মজিদ এবং সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে এ পদক পাচ্ছেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ।

২০২২ সালের জন্য যন্ত্রসঙ্গীতে এ পদক পাচ্ছেন ফোয়াদ নাসের, নৃত্যকলায় সাজু আহম্মেদ, কণ্ঠসংগীতে এলেন মল্লিক, চারুকলায় অধ্যাপক অলক রায়, নাট্যকলায় খায়রুল আলম সবুজ, লোকসংস্কৃতিতে সুনীল কর্মকার, ফটোগ্রাফিতে রফিকুল ইসলাম, আবৃত্তিতে মীর বরকতে রহমান, যাত্রাশিল্পে অরুণা বিশ্বাস এবং সৃজনশীল সাংস্কৃতিক গবেষণায় ড. সফিউদ্দিন আহমদ।

শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের ব্যবস্থাপনায় ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ চালু হয়।

 

অর্থসূচক/এইচএআই

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.