নওয়াজ শরীফের নির্বাচনে লড়তে আর বাধা নেই

পাকিস্তানে ফৌজদারি মামলায় শাস্তি পেলে রাজনীতিকরা আর ভোটে দাঁড়াতে পারতেন না। সোমবার সেই নিয়ম বাতিল করলো দেশটির সুপ্রিম কোর্ট। এই রায়ের ফলে নওয়াজ শরীফের আর ভোটে দাঁড়ানোর ক্ষেত্রে কোনো বাধা থাকলো না।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এই রায় দিয়ে বলেছেন, আগের সিদ্ধান্তের ফলে একজন নাগরিকের ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার মৌলিক অধিকার লংঘিত হচ্ছিল।

২০১৭ সালে নওয়াজ শরিফকে অসৎ পন্থা নেওয়ার জন্য দোষী সাব্যস্ত করা হয়। তার পরের বছর এই নিয়ম চালু হয় যে, একবার ফৌজদারি অপরাধের জন্য শাস্তি পেলে সারা জীবনের জন্য শাস্তিপ্রাপ্ত ভোটে দাঁড়াতে পারবেন না। তাই তিনি আর ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার অবস্থায় ছিলেন না।

গতবছর আদালত তার বিরুদ্ধে দুইটি রায় বাতিল করে দেয়। কিন্তু তারপরেও তিনি নির্বাচনে লড়তে পারছিলেন না। তবে সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে ৭৪ বছর বয়সি নওয়াজ শরিফ আগামী ৮ ফেব্রুয়ারির ভোটে লড়তে পারবেন।

পাকিস্তান মুসলিম লিগ (এন) নেত্রী মরিয়ম আরঙ্গজেব সামাজিক মাধ্যমে লিখেছেন, ‘পাকিস্তানের সবচেয়ে বড় রাজনৈতিক দলের নেতা নওয়াজ শরীফের উপর থেকে সারা জীবনের জন্য নিষেধাজ্ঞা এবার উঠলো। অবিচারের শিকার হয়েছিলেন নওয়াজ শরীফ।’

শরীফের প্রধান প্রতিদ্বন্দ্বী হল সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল। ইমরান এখন জেলে। তার বিরুদ্ধে প্রচুর মামলা চলছে। তার উপরেও পাঁচ বছরের নিষেধাজ্ঞা রয়েছে। সুপ্রিম কোর্টের রায়ের কোনো প্রভাব ইমরানের উপর পড়বে না। কারণ, সুপ্রিম কোর্ট কেবলমাত্র সারা জীবনের জন্য যাদের রাজনীতি করা বন্ধ ছিল, তাদের উপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নিয়েছে।

ইমরানের আইনজীবী ইন্তাজার হুসেন পানজুঠা বলেছেন, ‘সোমবারের এই রায় আইন ও সংবিধানের মৃত্যু ঘণ্টা বাজিয়ে দিয়েছে।’ সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স, ডিপিএ

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.