আরও ২ বছর এনবিআর চেয়ারম্যান থাকবেন মুনিম

আরও দু’বছর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান থাকছেন আবু হেনা মো. রহমাতুল মুনিম। তার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ বাড়িয়ে বুধবার (৩ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আগের চুক্তির ধারাবাহিকতায় এবং একই রকম শর্তে আগামী ৬ জানুয়ারি বা যোগদানের তারিখ থেকে নতুন নিয়োগের মেয়াদ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

২০২০ সালের ৬ জানুয়ারি জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সাবেক সিনিয়র সচিব আবু হেনা রহমাতুল মুনিম চুক্তিতে এনবিআর চেয়ারম্যান নিয়োগ পান। ওই বছরের ৫ জানুয়ারি তার অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা ছিল। অবসরোত্তর ছুটি স্থগিতের শর্তে তিনি ওই নিয়োগ পেয়েছিলেন। তার সেই নিয়োগের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৫ জানুয়ারি।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব হিসেবে রহমাতুল মুনিম এ দায়িত্ব পালন করছেন। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব পদাধিকার বলে এনবিআরের চেয়ারম্যানের দায়িত্ব পালন করে থাকেন।

এনবিআর সরকারের সামগ্রিক রাজস্ব ব্যবস্থাপনার কাজে নিয়োজিত অর্থ মন্ত্রণালয়ের অধীন একটি সংস্থা। এনবিআরের অর্জিত রাজস্ব দেশের বাজেট বাস্তবায়নে অভ্যন্তরীণ সম্পদের সবচেয়ে বড় উৎস।

এনবিআরের প্রধান দায়িত্ব শুল্ক-কর আরোপ করা ও তা আদায় করা। এছাড়া শুল্কনীতি প্রণয়নসহ চোরাচালান নিরোধ আইন ও বিধি প্রণয়ন বোর্ডের অন্যতম কাজ।

রহমাতুল মুনিম বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। ২০১৮ সালের ১১ এপ্রিল জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব হন। এর আগে তিনি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.