পুঁজিবাজারের উন্নয়নে ব্যাংকগুলোকে সক্রিয় করার আহ্বান

দেশের পুঁজিবাজার ও অর্থনীতির বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ‎আব্দুর রউফ তালুকদার ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী-রুবাইয়াতুল ইসলাম। পুঁজিবাজারে তারল্য বাড়ানো ও ব্যাংকগুলোকে আরও সক্রিয় করতে আহ্বান জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান।

বুধবার (৩ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বিএসইসি’র চেয়ারম্যানের এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এক উর্ধ্বতন কর্মকর্তা অর্থসূচককে বলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বিএসইসি চেয়ারম্যান নতুন বছরের শুভেচ্ছা বিনিময় করেছেন। পাশাপাশি কিভাবে পুঁজিবাজারে তারল্য বাড়ানো যায় সেবিষয়ে আলোচনা হয়েছে। বিএসইসি চেয়ারম্যান ব্যাংকগুলোকে আইনের মধ্যে থেকে আরও সক্রিয় হওয়ার জন্য গভর্নরের কাছে আহ্বান জানিয়েছেন।

জানা যায়, এদিন বৈঠকে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা দুটির মধ্যে দেশের পুঁজিবাজার ও অর্থনীতির বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

পুঁজিবাজারে তারল্য বাড়াতে ব্যাংকগুলো কিভাবে অবদান রাখতে পারে সেই বিষয়ে গভর্নরের সহযোগিতা চান বিএসইসি চেয়ারম্যান।

এবিষয়ে বিএসইসির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম অর্থসূচককে বলেন, মূলত বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বিএসইসি চেয়ারম্যান নতুন বছরের শুভেচ্ছা বিনিময় করেছেন। অর্থনীতি ও পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি আলোচনায় উঠে এসেছে।

এ সময়ে পুঁজিবাজারে তারল্য বাড়ানোর বিষয়টিও সামনে আসে।

তিনি আরও বলেন, ব্যাংকগুলোর বিনিয়োগ কিভাবে বাড়ানো যায় তা আজকের আলোচনার মধ্যে ছিলো। অর্থাৎ ব্যাংকগুলোকে আরও সক্রিয় করার জন্য গভর্নরের কাছে আহ্বান করেছেন বিএসইসি চেয়ারম্যান। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের গভর্নর পুঁজিবাজারের উন্নয়নে কাজ করার বিষয়ে আশ্বস্থ করেছেন।

এদিকে সম্প্রতি বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজারে গভর্নেন্সের বিষয়ে ইতিমধ্যে কঠোর হওয়া শুরু করেছি। নির্বাচনের পর থেকে আরও কঠোর হবো।

অর্থসূচক/এমএইচ/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.