আমেরিকা-দ.কোরিয়া যুদ্ধ চাইলে পরমাণু অস্ত্র গর্জে উঠবে: কিম

দক্ষিণ কোরিয়ার সঙ্গে যেকোনো ধরনের পুনঃএকত্রীকরণ বা আপোষরফার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। একইসঙ্গে তিনি ওয়াশিংটন ও সিউলকে সতর্ক করে দিয়ে বলেছেন, সম্ভাব্য যেকোনো ‘সামরিক সংঘাতে’ তার দেশ ‘কঠিন পদক্ষেপ’ নিতে মোটেও দ্বিধা করবে না।

কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য জানিয়েছে। কিম রাজধানী পিয়ংইয়ংয়ে এক বক্তব্যে বলেন, দুই কোরিয়ার সম্পর্ক এখন দু’টি শত্রু ভাবাপন্ন ও যুদ্ধরত দেশের সম্পর্কে এসে দাঁড়িয়েছে। দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার সরকার পরিবর্তন করতে চায় বলে তিনি অভিযোগ করেন।

কিম বলেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে আমাদের সম্পর্কের বাস্তবতা উপলব্ধি করার এটাই সঠিক সময়। ওয়াশিংটন ও সিউল যদি পিয়ংইয়ংয়ের সঙ্গে সামরিক সংঘাতে যেতে চায় তাহলে উত্তর কোরিয়ার পরমাণু শক্তি গর্জে উঠতে মোটেও দ্বিধা করবে না।

১৯৫৩ সালে এক সাময়িক যুদ্ধবিরতির মাধ্যমে দুই কোরিয়ার মধ্যকার সংঘাতের অবসান হয় এবং দুই কোরিয়া আলাদা হয়ে যায়। তখন থেকে এখন পর্যন্ত উত্তর ও দক্ষিণ কোরিয়া যুদ্ধাবস্থায় রয়েছে যদিও দুই দেশের সরকারই ‘কোনো একদিন’ আবার একত্রিত হয়ে এক দেশে পরিণত হওয়ার আকাঙ্ক্ষা প্রকাশ করে এসেছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.