সাকিবের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেবে বিসিবি

বিশ্বকাপে চোটের কারণে ভারতের বিপক্ষে খেলতে পারেননি সাকিব। শেষ দিকে এসে আঙুলের চোটে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচও মিস করেছেন বাংলাদেশের অধিনায়ক। এমনকি বিশ্বকাপ থেকেও ছিটকে যান তিনি। একই চোটে ঘরের মাঠে ও নিউজিল্যান্ডে তাদের বিপক্ষে খেলতে পারেননি সাকিব। চোট থেকে সেরে উঠলে নিউজিল্যান্ডে গিয়ে ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল তার।

এদিকে চোটে পড়া সাকিব আল হাসানের অনুপস্থিতিতে বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন নাজমুল হোসেন শান্ত। নিউজিল্যান্ডের বিপক্ষে সাফল্য পাওয়ায় অনেকেই শান্তকে ভবিষ্যত অধিনায়ক হিসেবে দেখতে চান। সাকিব এখনও বাংলাদেশের অধিনায়ক হওয়ায় চাইলেই শান্তর হাতে দায়িত্ব তুলে দিতে পারবে না বিসিবি।

সাকিব চোটে পড়ায় শান্ত বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছে জানিয়ে জালাল ইউনুস বলেন, ‘দেখুন, সাকিব চালিয়ে যাবে কি যাবে না সেটা পরের কথা। অধিনায়ক হিসেবে সাকিবকে আমাদের দায়িত্ব দেয়া ছিল। যেহেতু সাকিব ইনজুরিতে, যেতে পারেনি। সে নিজেও বলেছে। হয়ত নিউজিল্যান্ডে খেলতে যাওয়ার কথা ছিল, প্রথম দিকে ওয়ানডে খেলে হয়ত চলে আসতো। কিন্তু সেটা পারেনি ইনজুরির কারণে। তার মানে সে যদি থাকতো অধিনায়কত্ব করতো। যেহেতু ইনজুরির কারণে সে যেতে পারিনি তাই শান্ত অধিনায়কত্ব করছে।’

বিশ্বকাপে যাওয়ার আগে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন শান্ত। বিশ্বকাপেও দুটি ম্যাচে অধিনায়ক ছিলেন। সাকিব না থাকায় ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট এবং কিউইদের মাটিতে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অধিনায়ক করা হয় শান্তকে। তাদের অধীনে সাফল্য পাচ্ছে বাংলাদেশ। সিলেটে কিউইদের টেস্টে হারানোর পর তাদেরই দেশে গিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি জিতেছে শান্তর দল।

সংবাদ সম্মেলনে শান্ত কয়েকবার বলেছেন তিনি বাংলাদেশের অধিনায়ক হতে প্রস্তুত। এদিকে সাকিব রাজনীতির মাঠে নামায় নেতৃত্ব ছাড়তে পারেন। এমন সম্ভাবনার কথা বলছেন অনেকে। ক্রিকেট অপারেশন্স কমিটির এই চেয়ারম্যান বলেন, ‘শান্তকে আমরা আগামী (চলতি) সিরিজ পর্যন্ত (অধিনায়কত্ব) দিয়েছি। এখন সাকিব অধিনায়কত্ব করবে কি করবে না বা শান্তকে আমরা দিব কিনা এই সিদ্ধান্তগুলো আসবে ক্রিকেট বোর্ড থেকে। সাকিব অধিনায়কত্ব করে যাচ্ছিলো বলে বলেছি সাকিব এখনও আমাদের অধিনায়ক। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের জন্য এটা কোনো সমস্যা না। সাকিবের সঙ্গে আলোচনার পরই সকল সিদ্ধান্ত নেয়া হবে। অবশ্যই, তার সঙ্গে আমরা আলাপ আলোচনা করব, সাকিবের পরিকল্পনা জানবো। সেটা জানার পরই বুঝতে পারবো আগামীতে কে দীর্ঘ মেয়াদে অধিনায়কত্ব করবে।’

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.