মোসাদের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানে ৪ জনের মৃত্যুদণ্ড

ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের পক্ষে গুপ্তচরবৃত্তি করার অভিযোগ প্রমাণিত হওয়ায় ইরানে চার আসামীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। যে চার অভিযুক্তের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় তাদের মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী। তাদেরকে ইরানের আইন অনুযায়ী ‘আল্লাহর জমিনে ফাসাদ সৃষ্টি’ এবং ‘আল্লাহর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা’র অপরাধে ফাঁসিতে ঝোলানো হয়।

ইরানেরর বিচার বিভাগের বার্তা সংস্থা মিজান নিউজ জানিয়েছে, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ‘পশ্চিম আজারবাইজান’ প্রদেশে মোসাদের সঙ্গে সংশ্লিষ্ট ১০ সদস্যের একটি গোষ্ঠীর অংশ হিসেবে এই চার ব্যক্তি তৎপরতা চালাত। তাদের বিরুদ্ধে সশস্ত্র অপহরণ, ভীতি প্রদর্শন এবং নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালানোর অভিযোগও প্রমাণিত হয়েছে। ইরানের ইসরাইলি ষড়যন্ত্র মোকাবিলার কাজে জড়িত গোয়েন্দা কর্মকর্তাদের শনাক্ত করার দায়িত্ব ছিল মোসাদের গুপ্তচর গোষ্ঠীটির দায়িত্ব।

ইরানের নিরাপত্তা বাহিনীগুলো বহু সময় ধরে এই গোষ্ঠীর তৎপরতা গভীরভাবে পর্যবেক্ষণ করা পর তাদেরকে আটক করে। ২০২২ সালের অক্টোবর মাসে তাদেরকে আটক করার খবর প্রচারিত হয়েছিল।

ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশের বিচার বিভাগের প্রধান কর্মকর্তা নাসের আতাবাতি জানিয়েছেন, এই গোষ্ঠীর সদস্যরা বেশ কয়েকবার তাদের দায়িত্ব সম্পন্ন করার পর মোসাদ কর্মকর্তাদের কাছ থেকে অর্থ গ্রহণ করেছে। মোসাদ কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কলে তাদের যোগাযোগ হতো এবং তারা ওই প্রদেশের পাশাপাশি রাজধানী তেহরান এবং দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশে নাশকতামূলক তৎপরতা চালিয়েছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.