নাইজেরিয়ায় সশস্ত্র হামলায় নিহত দেড় শতাধিক

মধ্য নাইজেরিয়ায় বিভিন্ন গ্রামে একাধিক সশস্ত্র গোষ্ঠীর ধারাবাহিক হামলায় দেড় শতাধিক জন নিহত হয়েছেন। গোটা সপ্তাহান্তজুড়ে সশস্ত্র গ্যাং এই কাণ্ড ঘটিয়েছে বলে নাইজেরিয়ার প্রশাসন দাবি করেছে। এখনো পর্যন্ত ঘটনায় ১৬০ জন নিহত হয়েছেন, আহত তিনশোরও বেশি। মধ্য নাইজেরিয়ার প্ল্যাটু অঞ্চলে এই ঘটনা ঘটেছে।

প্রাথমিকভাবে প্রশাসন জানিয়েছিল, ঘটনায় ১৬ জনের মৃত্যু হয়েছে। কিন্তু পরে জানা যায়, মৃতের সংখ্যা দেড় শতাধিক। আহতরা হাসপাতালে ভর্তি।

মেষপালক এবং চাষীদের মধ্যে নিয়মিত লড়াই চলতে থাকে প্ল্যাটুতে। গত এক বছরে একাধিকবার এখানে গ্যাং-যুদ্ধ হয়েছে। এদিনের ঘটনাও তেমনই বলে মনে করা হচ্ছে। প্রশাসন জানিয়েছে, অন্তত ২০টি গোষ্ঠীর উপর আক্রমণ চালিয়েছে আক্রমণকারী গ্যাং। নির্বিচারে গুলি চালানো হয়েছে। শিশু-নারী কাউকে বাদ দেওয়া হয়নি।

স্থানীয় গভর্নর জানিয়েছেন, সাধারণ মানুষের উপর এমন আক্রমণ বরদাস্ত করা হবে না। দ্রুত আক্রমণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু প্রশ্ন উঠছে, গত এক বছর ধরে বার বার এমন ঘটনা ঘটা সত্ত্বেও কেন প্রশাসন এতদিন কোনো ব্যবস্থা নিল না।

মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, এই ঘটনা আবার প্রমাণ করল যে নাইজেরিয়ার সরকার দেশের মানুষকে রক্ষা করতে ব্যর্থ। সূত্র: ডিডাব্লিউ, দ্যা গার্ডিয়ান, রয়টার্স, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.