আবহাওয়ার নির্ভুল পূর্বাভাস পেতে এআইয়ের ব্যবহার বাড়ছে ভারতে

ভারতে সাম্প্রতিক সময়ে ভারী বৃষ্টিপাত, বন্যা ও খরার প্রকোপ বেড়েছে। যার ফলে আবহাওয়ার আরও নির্ভুল ও কার্যকর পূর্বাভাস পেতে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহার বাড়াচ্ছে দেশটি।

সম্প্রতি ভারতের এক শীর্ষ আবহাওয়া কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানায়।

শীর্ষ কর্মকর্তা জানায়, দেশটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে জলবায়ু মডেল তৈরির পরীক্ষা চালাচ্ছে। যা আরও নির্ভুলভাবে আবহাওয়ার পূর্বাভাস দিতে পারবে।

বিশ্লেষকদের মতে, বৈশ্বিক উষ্ণতা ভারতে আবহাওয়া পরিস্থিতির অবনতি ঘটার মূল কারণ। যার ফলে বেড়েছে দুর্যোগের সংখ্যাও।

ইন্ডিপেনডেন্ট সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টের প্রাক্কলন মতে, এসব দুর্যোগে চলতি বছরে প্রায় তিন হাজার মানুষ প্রাণ হারিয়েছেন।

সারা বিশ্বেই আবহাওয়া বিভাগগুলো কৃত্রিম বুদ্ধিমত্তার দিকে নজর দিচ্ছে। এই প্রযুক্তির ব্যবহারে আরও দ্রুত ও নির্ভুল পূর্বাভাস পাওয়া যাবে এবং সার্বিকভাবে খরচও কমে আসবে বলে মত দিয়েছেন সংশ্লিষ্টরা।

সম্প্রতি গুগলের অর্থায়নে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তার আবহাওয়া মডেল কার্যকারিতায় প্রচলিত পদ্ধতিগুলোকে ছাড়িয়ে গেছে। ব্রিটেনের আবহাওয়া অফিস বলছে, কৃত্রিম বুদ্ধিমত্তা আবহাওয়ার পূর্বাভাসে ‘বিপ্লব’ আনতে পারে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) গাণিতিক মডেলের ওপর ভিত্তি করে আবহাওয়ার পূর্বাভাস দেয়। বিশেষজ্ঞদের মত, এর সঙ্গে এআই ও অত্যাধুনিক পর্যবেক্ষণ নেটওয়ার্ক যোগ করা হলে কম খরচে উঁচু মানের পূর্বাভাস দেওয়া সম্ভব হবে।

অর্থসূচক/এমএস/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.