গাজায় ‘অবিলম্বে’ হামলা বন্ধ করুন: ইসরাইলকে ফ্রান্স

অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর পাশবিক হামলা বন্ধ করতে তেল আবিবের ওপর চাপ ক্রমেই বাড়ছে। এবার গাজার ওপর হামলা ‘অবিলম্বে’ বন্ধ করার আহ্বান জানিয়েছে ফ্রান্স।

গাজার একটি আবাসিক ভবনের ওপর ইসরাইলি বোমাবর্ষণে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মী নিহত হওয়ার পর তেল আবিবের প্রতি এ আহ্বান জানাল প্যারিস। ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের কর্মী নিহত হওয়ার ঘটনায় ইসরাইলি বাহিনীর তীব্র নিন্দা জানিয়েছে।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথেরিন কলোন্না তেল আবিব সফরে গিয়ে ইসরাইলের গাজা-বিরোধী যুদ্ধ ‘অবিলম্বে ও টেকসই উপায়ে’ বন্ধ করার আহ্বান জানিয়েছেন। ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনের সঙ্গে সাক্ষাতে তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত ওই উপত্যকার সার্বিক পরিস্থিতির ব্যাপারে প্যারিস ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করছে।

বুধবার গাজায় ইসরাইলি বোমা হামলায় ফরাসি কনস্যুলেট কর্মী নিহত হওয়ার পর বিষয়টি নিয়ে আলোচনা করতে রোববার তেল আবিব সফরে যান ফ্রান্সের শীর্ষ কূটনীতিক। তিনি তার ইসরাইলি সমকক্ষ কোহেনকে বলেন, গাজায় অনেক বেশি সংখ্যায় বেসামরিক মানুষ নিহত হচ্ছে।

এর আগে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে গাজায় তাদের কর্মী নিহত হওয়ার নিন্দা জানিয়ে অবিলম্বে এ ব্যাপারে ইসরাইলের পূর্ণ ব্যাখ্যা দাবি করেছে।

গত বুধবার বিকেলে গাজা উপত্যকার দক্ষিণাঞ্চীয় রাফাহ শহরের একটি আবাসিক ভবনে বোমা হামলা চালায় ইসরাইল। হামলায় ফ্রান্সের একজন কনস্যুলেট কর্মীসহ ১১ জন নিহত হন। হামলার সময় বহু মানুষ তাদের পরিবার-পরিজনসহ ভবনটিতে আশ্রয় নিয়েছিলেন।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, নিহত কনস্যুলেট কর্মী ২০০২ সাল থেকে গাজায় ফরাসি সরকারের সঙ্গে কাজ করে আসছিলেন। তার পরিবারের কয়েক সদস্যকে আগেই গাজা থেকে সরিয়ে নেয়া হয়েছিল। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.