“ফাইন্যান্সিয়াল লিডারশিপ ইন এ চেঞ্জিং বিজনেস ল্যান্ডস্কেপ” শীর্ষক সম্মেলন অনুষ্ঠিত

অ্যাকাউন্টিং পেশার দ্রুত পরিবর্তন হচ্ছে। বর্তমানে প্রযুক্তির বিকাশ, ব্যবসার প্রতিযোগিতামূলক পরিবেশ এবং সিদ্ধান্ত গ্রহণের জটিলতার মধ্য দিয়ে হিসাবরক্ষকগণকে কাজ করতে হচ্ছে। পেশাগত দক্ষতার মাধ্যমে হিসাবরক্ষকদের নেতৃত্ব কর্পোরেট সেক্টর দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। পেশাদার হিসাবরক্ষকগণের পরিষেবাগুলি জাতীয় পর্যায়ে ভিশন ২০৪১ তে এবং আন্তর্জাতিকভাবে এসডিজিতে স্বীকৃতি লাভ করেছে।

উল্লিখিত বিষয়কে কেন্দ্র করে, দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অফ বাংলাদেশ (আইসিএমএবি)  “ফাইন্যান্সিয়াল লিডারশিপ ইন এ চেঞ্জিং বিজনেস ল্যান্ডস্কেপ” শীর্ষক ১৪ ও ১৫ ডিসেম্বর, ২০২৩ দুইদিন ব্যাপি একটি সম্মেলনের আয়োজন করে, যেখানে পেশাদার অ্যাকাউন্ট্যান্টদের পেশাকে প্রভাবিত করে এমন নতুন বিষয় নিয়ে চারটি টেকনিক্যাল পেপার উপস্থাপন করা হয়।

এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের সচিব ডক্টর মোঃ খায়রুজ্জামান মজুমদার। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মনিটরিং সেল ড. মোহাম্মদ আবু ইউসুফ। অনুষ্ঠানে  সভাপতির বক্তব্য রাখেন আইসিএমএবি সভাপতি মোঃ আব্দুর রহমান খান এফসিএমএ । স্বাগত বক্তব্য রাখেন আইসিএমএবির সাবেক সভাপতি এবং সেমিনার অ্যান্ড কনফারেন্স কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সেলিম এফসিএমএ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর অনুষ্ঠিত হয় ডিজিটাল অ্যান্ড ডেটা ড্রাইভেন সিএমএ শীর্ষক প্রথম টেকনিক্যাল সেশন। সেশনে সভাপতিত্ব করেন আইসিএমএবির সাবেক সভাপতি এবং কাউন্সিল মেম্বার জামাল আহমেদ চৌধুরী এফসিএমএ এবং ডিরেক্টর, অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। সেশনে রুহুল আমিন, চিফ স্ট্র্যাটেজি অফিসার, রবি আজিয়াটা লিমিটেড টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন। সঞ্জীব কুমার ঘোষ এফসিএমএ, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, স্ট্র্যাটেজিক ফাইন্যান্স অ্যান্ড বিজনেস পার্টনারিং ফাইন্যান্স রবি আজিয়াটা লিমিটেড; এম তানভীর সিদ্দিক, চিফ এক্সিকিউটিভ অফিসার, বি-ট্র্যাক সলিউশনস লিমিটেড এবং কে আতিক-ই-রব্বানী এফসিএ, ব্যবস্থাপনা পরিচালক, কম্পিউটারস লিমিটেড আলোচক হিসাবে উপস্থিত ছিলেন। সেশনটি পরিচালনা করেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের পরিচালক ওপিএ রুমি তারেক মওদুদ এফসিএমএ, এসিএমএ (ইউকে)।

শুক্রবার (১৫ ডিসেম্বর) মোট ৩ টি টেকনিক্যাল সেশন একই ভেন্যুতে অনুষ্ঠিত হয়, যেখানে কর্পোরেট লিডার, প্রখ্যাত শিক্ষাবিদ এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষের প্রধানগণ বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণ করেন। দ্বিতীয় টেকনিক্যাল সেশনের শিরোনাম ছিল – দি চেঞ্জিং রোল অব দ্য আ্যকাউন্টেন্স ইন দ্য এরা অব ইন্ডাস্ট্রিজ ৪.০০। সেশনে সভাপতিত্ব করেন আইসিএমএবির সাবেক সভাপতি এবং কাউন্সিল মেম্বার এবং শান্তা অ্যাসেটস ম্যানেজমেন্ট লিমিটেডের ভাইস চেয়ারম্যান আরিফ খান এফসিএমএ। সেশনটি পরিচালনা করেন মোঃ শফিকুল আলম এফসিএমএ, এফসিএ, প্রিন্সিপাল এবং সিইও শফিকুল আলম অ্যান্ড কোং, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস। মোঃ কাউসার আলম এফসিএমএ, সেক্রেটারি, আইসিএমএবি এবং সেভেন সার্কেল (বাংলাদেশ) লিমিটেড গ্রুপের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার এবং কোম্পানি সেক্রেটারি, টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন। ড. মোঃ মুসফিকুর রহমান এফসিএমএ, অধ্যাপক, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইলিয়াস আহমেদ এফসিএমএ, ফিনান্স ডিরেক্টর, বাটা শু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড সেশনে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

ডক্টর জামালউদ্দিন আহমেদ এফসিএ, সাবেক সভাপতি আইসিএবি এবং ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেডের চেয়ারম্যানের সভাপতিত্বে বিজনেস সাসটেইনেবিলিটি ফর দ্য ডেভেলপমেন্ট অব স্মার্ট বাংলাদেশের শীর্ষক তৃতীয় টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়। আইসিএমএবি কাউন্সিল সদস্য এবং বাংলা ট্র্যাক গ্রুপের সিইও মোহাম্মদ জাহাঙ্গীর আলম এফসিএমএ সেশনটি পরিচালনা করেন। ড. মোঃ সেলিম উদ্দিন এফসিএমএ, এফসিএ, ভাইস প্রেসিডেন্ট, আইসিএমএবি এবং অধ্যাপক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং চেয়ারম্যান-বিএইচবিএফসি টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন।। সেশনে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামান এসিএমএ।

চতুর্থ টেকনিক্যাল সেশনের শিরোনাম ছিলঃ লিডারশিপ ট্রানজিশন – লিপ ফ্রম সিএফও টু সিইও। অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর কমিশনার ড. মিজানুর রহমান। সেশনটি পরিচালনা করেন  মোঃ মাকসুদুর রহমান এফসিএমএ, আইসিএমএবি কাউন্সিল সদস্য এবং সিইও, এডিসন লজিস্টিকস বিজনেস। সেশনে মুল প্রবন্ধ উপস্থাপন আইসিএমএবি ভাইস প্রেসিডেন্ট এবং বিল্ডকন কনসালট্যান্টস এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ এফসিএমএ। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শওকত হোসেন এফসিএমএ ডিরেক্টর, ফাইন্যান্সিয়াল ইনক্লুশন অ্যান্ড ইনভেস্টমেন্ট, লাইট ক্যাসেল পার্টনার।

দুই দিনব্যাপী এই সম্মেলনে প্রায় ৩৫০ জন অংশগ্রহণ করেন। ইন্সটিটিউটের সাবেক সভাপতি, কাউন্সিলর, সদস্য, শিক্ষার্থী ও কর্মকর্তাদের অংশগ্রহণে প্রতিটি সেশন ছিল অত্যন্ত প্রাণবন্ত।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.