৩০ লাখ ৬৫ হাজার টন জ্বালানি তেল কিনবে সরকার

৩০ লাখ মেট্রিক টনের বেশি জ্বালানি তেল কেনার প্রস্তাব অনুমোদন করেছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার সভায় অনুমোদিত ১৫টি প্রস্তাবে ব্যয় হবে ৩৩ হাজার ৯৫৫ কোটি ৫৮ লক্ষ টাকা। যার মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে প্রায় ৩২ হাজার ১৬৭ কোটি এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক অর্থায়ন ১ হাজার ৭৮৯ কোটি টাকা।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীনে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন-বিপিসি সৌদি আরামকো থেকে ২০২৪ সালে ৮ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল কিনবে। যেখানে ব্যয় হবে ৬ হাজার ৪০৭ কোটি টাকা।

সাঈদ মাহবুব খান আরও জানান, বিপিসি আবুধাবীর প্রতিষ্ঠান অ্যাডনক থেকে ৭ লাখ মেট্রিক টন অপরিশোধিত তেল কিনবে ৫ হাজার ৮০৮ কোটি ৫২ লাখ টাকায়। এছাড়া বিপিসি ২০২৪ সালের জানুয়ারি থেকে জুন সময়ে আন্তর্জাতিক কোটেশন প্রক্রিয়ায় ১৫ লাখ ৬৫ হাজার মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল কিনবে, সেখানে ব্যয় হবে ১৩ হাজার ৬০০ কোটি টাকা।

ক্রয় কমিটির সভায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের জন্য সাতক্ষীরা জেলায় ১০০ মেগাওয়াট বায়ু বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদন হয়। ১৩ টাকা ৫২ পয়সা দরে ২০ বছরে ব্যয় হবে আনুমানিক ৫ হাজার ৬৮৭ কোটি টাকা।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.