খাওয়াজাকে ফিলিস্তিনিদের পাশে থাকতে আইসিসির বারণ

পার্থে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে বিশেষ এক জোড়া জুতা (বার্তা সম্বলিত) পায়ে খেলতে চেয়েছিলেন উসমান খাওয়াজা। কিন্তু আইসিসি মানা করায় এবার আর সেই জুতা পরে খেলা হচ্ছে না অস্ট্রেলিয়ার এই ওপেনারের। মূলত ফিলিস্তিনিদের প্রতি সমর্থনে ‘বার্তা সম্বলিত’ জুতা পড়তে চেয়েছিলেন তিনি।

খাওয়াজার জুতায় লেখা ছিল ‘স্বাধীনতা একটি মানবাধিকার, প্রতিটি জীবনের মূল্য সমান’। এই লিখা নিয়ে খাওয়াজা অস্ট্রেলিয়ার একটি গণমাধ্যমকে জানিয়েছিলেন, তিনি কোনো প্রতিবাদ করছেন না। তিনি শুধু মানবাধিকারের পক্ষে দাঁড়িয়েছেন।

এমনকি আইসিসির কোনও নিয়ম ভাঙছেন না বলেও দাবি করেন খাওয়াজা। এদিকে আইসিসির নিয়মানুযায়ী, অনুমতি ছাড়া ক্রিকেটার ও ম্যাচ অফিশিয়ালরা বার্তাসংবলিত কোনো পোশাক এবং সরঞ্জাম ব্যবহার করতে পারবেন না। খাওয়াজাকে এমন বার্তা সম্বলিত জুতা পরতে বারণ করেছে আইসিসি।

এ নিয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স সংবাদ সম্মেলনে বলেন, ‘আমার মনে হয়, এটা আমাদের দলের শক্তিশালী দিক যে দলের প্রত্যেকের নিজস্ব মতামত ও ভাবনা আছে। আজ উজির(খাওয়াজা) সঙ্গে এই প্রসঙ্গে কথা বলেছি। আমি মনে করি না, তার এ নিয়ে কোনো হইচই করার উদ্দেশ্য ছিল। কিন্তু আমরা তার পাশে আছি। আইসিসি তাদের নিয়মের বিষয়টি সামনে এনেছে। যে নিয়ম উজি জানত কি না, তা আমি জানি না। সে খুব হইচই করতেও চায়নি। তার জুতায় লেখা ছিল, “প্রতিটি জীবনের মূল্য সমান”, আমার মনে হয়, এটা খুব বেশি বিভেদ সৃষ্টি করে না। মনে হয় না, খুব বেশি মানুষের এ নিয়ে অভিযোগ থাকত।’

এর আগে ২০১৪ সালে ইংলিশ ক্রিকেটার মঈন আলীকে, ‘সেভ গাজা, ফ্রি প্যালেস্টাইন’ রিস্টব্যান্ডের পরায় নিষিদ্ধ করে আইসিসি। এ কারণে খাওয়াজা যখন এই জুতা পরে খেলার ঘোষণা দেন, তখন থেকেই এটা নিয়ে আলোচনা হয়।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.