লোহিত সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন ইসরাইলের

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী লোহিত সাগরে ইসরাইলের কয়েকটি জাহাজ আটক এবং ইসরাইল অভিমুখী জাহাজে হামলার পর লোহিত সাগরে চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ইসরাইল। দখলদার সামরিক বাহিনী সামাজিক মাধ্যমে দেয়া এক পোস্টে এই তথ্য জানিয়েছে।

ইসরাইল যে চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে সেগুলো এর আগে ইসরাইলের গ্যাসক্ষেত্র এবং জাহাজ চলাচল রুটের নিরাপত্তা দেয়ার দায়িত্ব পালন করত। ইসরাইল জার্মানির কাছ থেকে এসব যুদ্ধজাহাজ কিনেছে তবে ইসরাইলি অস্ত্র মোতায়েন করা হয়েছে এগুলোতে। গত ৭ অক্টোবর গাজা-ইজরাইল যুদ্ধ শুরুর পর থেকে জার্মানি তেল আবিবের কাছে অস্ত্র রপ্তানি বাড়িয়ে দিয়েছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি সেনারা দুই মাস ধরে যে বর্বর সামরিক আগ্রাসন চালাচ্ছে তার অবসানের দাবিতে ইয়েমেনের সেনারা ইসরাইলি জাহাজে হামলা চালিয়েছে এবং কিছু জাহাজ আটক করেছে।

এছাড়া, ইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত ন্যাশনাল সালভেশন সরকারের তথ্যমন্ত্রী জাইফুল্লাহ আস-শামি লোহিত সাগরে ইসরাইল অভিমুখী যেকোন দেশের জাহাজকে চলাচলে বাধা দেয়া হবে বলে ঘোষণা করেছেন। তিনি বলেছেন, যেকোনো পরিস্থিতিরি জন্য ইয়েমেন প্রস্তুত রয়েছে।

লোহিত সাগরে ইসরাইলের এ সমস্ত যুদ্ধজাহাজ মোতায়েনের ফলে ওই এলাকায় বড় ধরনের সংঘাতের আশঙ্কা করা হচ্ছে। এ সমস্ত যুদ্ধ জাহাজ থেকে দখলদার সেনারা যদি ইয়েমেনের হুথি এবং সেনাবাহিনীর ওপর হামলা চালানোর চেষ্টা করে তাহলে সংঘাত অনিবার্য হয়ে উঠবে এবং যুদ্ধ মধ্যপ্রাচ্যের বিস্তৃত অঞ্চলে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দেবে। পার্সটুডে

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.