রূপপুর এনপিপি কর্মকর্তাদের জন্য ভৌত সুরক্ষা বিষয়ে রসাটমের প্রশিক্ষণ কোর্স

সম্প্রতি রাশিয়ার রসাটম টেকনিক্যাল একাডেমীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সিকিউরিটি সার্ভিস কর্মকর্তাদের জন্য একটি প্রশিক্ষণ কোর্স সমাপ্ত হয়েছে। Operational Management of Engineering and Technical Means of Physical Protection Complex শীর্ষক কোর্সটি পরিচালনা করেন গ্লোবাল নিউক্লিয়ার সেফটি এন্ড সিকিউরিটি ইন্সটিটিউট (GNSSI) এর বিশেষজ্ঞরা।

বিশেষ এই কোর্সটিতে অংশগ্রহণকারীদের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অপারেশন্স বিষয়ে তাত্তিক ও ব্যবহারিক প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ কোর্সে যেসকল বিষয় অন্তর্ভূক্ত ছিল সেগুলো হলো বিভিন্ন প্রোগ্রাম নিয়ে কাজ করা, ডাটাবেজ তৈরি, আপদকালীন করণীয় ও অন্যান্য।

বাংলাদেশ দলের প্রধান এস. এম. ফাহাদ আহমেদ জানান যে, কোর্স থেকে অর্জিত জ্ঞান ও ব্যবহারিক দক্ষতা আমাদের দায়িত্ব পালনে নিঃসন্দেহে সহায়তা করবে।

অংশগ্রহণকারী বাংলাদেশী কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়ে GNSSI পরিচালক ইগোর বালাগোভ বলেন, “আপনারাই প্রথম যারা আপনাদের দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নিয়ে কাজ করবেন। কাজটি কঠিন হলেও রোমাঞ্চকর। রুশ বিশেষজ্ঞদের সঙ্গে একই টীমে কাজ করার ফলে আপনারা ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হবেন”।

রাশিয়া এবং অন্যান্য দেশের রাস্ট্রীয় সংস্থা এবং পারমাণবিক ও তেজস্ক্রিয় ঝুঁকিপূর্ণ বিভিন্ন স্থাপনাগুলোর সঙ্গে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের প্রশিক্ষনের ক্ষেত্রে রসাটম টেকনিক্যাল একাডেমীর এঘঝঝও একটি শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত।

রুশ প্রযুক্তি ও আর্থিক সহায়তায় বাংলাদেশের প্রথম পারমাণবিক স্থাপনা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মিত হচ্ছে। কেন্দ্রটিতে প্রতিটি ১,২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দু’টি ইউনিট থাকছে। প্রতি ইউনিটে বসবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর যা সকল আন্তর্জাতিক নিরাপত্তা ও সুরক্ষা চাহিদা পূরণে সক্ষম।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.