ভেটো দেওয়ায় যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনায় তুরস্ক

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণার প্রস্তাবে ভেটো দেওয়ায় যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করেছেন তুরস্কের পার্লামেন্ট স্পিকার ।

তুর্কি দৈনিক ইয়েনি কুনিয়ে দেশটির সংসদ স্পিকার নোমান কুরতুলমুশের উদ্ধৃতি দিয়ে একটি প্রতিবেদন করেছে। খবর- পার্সটুডে

নিরাপত্তা পরিষদের প্রস্তাবে মার্কিন ভেটো দেওয়ার প্রতিক্রিয়ায় কুরতুলমুশ বলেছিলেন, ওয়াশিংটন আবারও প্রমাণ করলো তারা জুলুমের পক্ষে। ফিলিস্তিনের নারী-শিশু ও বৃদ্ধের রক্তে আমেরিকার হাত রঞ্জিত। আমেরিকার জনগণের গুরুত্বপূর্ণ ও বেশিরভাগই গাজা যুদ্ধ বন্ধের পক্ষে থাকা সত্ত্বেও নিরাপত্তা পরিষদে ওয়াশিংটন ভেটো দিয়েছে। সুতরাং আমেরিকাও ফিলিস্তিনী জনগণের ওপর ইসরাইলি গণহত্যার শরিক বলে মন্তব্য করেন তিনি।

আমেরিকা সমগ্র বিশ্বে বিশেষ করে এখন গাজায় যুদ্ধের আগুন জ্বালিয়ে রাখার স্বার্থে নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার প্রস্তাবে ভেটো দিয়েছে। যুদ্ধবিরতি প্রতিষ্ঠার প্রস্তাবের পক্ষে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩ সদস্য ভোট দিয়েছে। ব্রিটেন ভোট দানে বিরত থেকেছে আর আমেরিকা স্থায়ী সদস্য হিসেবে ওই প্রস্তাবে ভেটো দিয়েছে।

জাতিসংঘে চীনা স্থায়ী প্রতিনিধি জংজুনসহ বিশ্বের অপরাপর সদস্য দেশ আমেরিকার ওই পদক্ষেপকে ওয়াশিংটনের বৈপরীত্য এবং দ্বৈত আচরণ হিসাবে বিবেচনা করেছেন। বাস্তবতা হলো বিশ্ব সমাজ গাজায় ইসরাইলি হত্যাযজ্ঞ বন্ধ করতে চায়। কিন্তু আমেরিকা যথারীতি নির্লজ্জভাবে শিশু-হত্যাকারী ও অপরাধী ইসরাইলকে সমর্থন দিয়ে যাচ্ছে। আমেরিকার কাছ থেকে এই সমর্থন অপ্রত্যাশিত ছিল না বলেও বিশেষজ্ঞমহল অভিমত ব্যক্ত করেছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.