জাতিসংঘ মহাসচিবের পদত্যাগের দাবি ইসরাইলের

অবরুদ্ধ গাজা উপত্যকায় জাতিসংঘ সনদের ৯৯ ধারা জারি করার আহ্বান জানিয়ে ইসরাইলের চরম ক্রোধের শিকার হয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এর মাধ্যমে গুতেরেসের ‘চরম নৈতিক অবক্ষয়’ ঘটেছে বলে মন্তব্য করেছে তেল আবিব।

জাতিসংঘ মহাসচিবের পদ থেকে গুতেরেসকে পদত্যাগ করারও আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত গিলাড এরডান বুধবার রাতে এক এক্স পোস্টে লিখেছেন, নৈতিক দিক দিয়ে আজ জাতিসংঘ মহাসচিবের আরো অধঃপতন ঘটেছে। তিনি জাতিসংঘ সনদের ৯৯ ধারা কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছেন যা তাকে ইসরাইলের ওপর চাপ সৃষ্টি করার সুযোগ দেবে। এই ঘটনায় জাতিসংঘ মহাসচিবের চরম নৈতিক অবক্ষয় এবং ইসরাইল-বিরোধী অবস্থান ফুটে উঠেছে।

এরডান আরও লিখেছেন, মহাসচিব যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে মূলত গাজার ওপর হামাসের আধিপত্য ধরে রাখার আহ্বান জানিয়েছেন। তিনি গাজা যুদ্ধের জন্য হামাসকে দায়ী না করে এবং হামাস নেতাদের আত্মসমর্পণ ও পণবন্দিদের মুক্ত করে দেওয়ার আহ্বান না জানিয়ে উল্টো হামাসের পক্ষে কথা বলছেন।

জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত তার এক্স পোস্টে অ্যান্তোনিও গুতেরেসের বিরুদ্ধে চরম ঔদ্ধত্য প্রকাশ করেছেন একথা লিখে যে, আমি আবারও এই মুহূর্তে জাতিসংঘ মহাসচিবের পদত্যাগ কামনা করছি। আমাদের এমন একজন মহাসচিব দরকার যিনি ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধকে’ সমর্থন করবেন; আমাদের এমন মহাসচিবের প্রয়োজন নেই যিনি হামাসের লিখিত স্ক্রিপ্ট অনুযায়ী কাজ করবেন।

এর আগে গতকাল গাজা ইস্যুতে জাতিসংঘের ইতিহাসে এক নজিরবিহীন পদক্ষেপ নেন সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। অবরুদ্ধ গাজা উপত্যকায় জাতিসংঘ সনদের ৯৯ ধারা জারি করার আহ্বান জানান তিনি। এই ধারা যে-কোনো বৈশ্বিক সংকট সমাধানে জাতিসংঘ মহাসচিবের সবচেয়ে শক্তিশালী কূটনৈতিক হাতিয়ার হিসেবে বিবেচিত।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বর্তমান প্রধান জ্যাভিয়ার লোপেজ ডোমিঙ্গুয়েজের কাছে একটি চিঠি পাঠিয়ে জাতিসংঘ সনদের ৯৯ অনুচ্ছেদ জারির আহ্বান জানান অ্যান্তোনিও গুতেরেস। এই ধারায় বলা আছে, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন বিষয়ে যে-কোনো পদক্ষেপ নিতে পারেন জাতিসংঘ মহাসচিব। তিনি অবিলম্বে গাজায় একটি মানবিক যুদ্ধবিরতি কার্যকর করার আহ্বান জানান। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.