‘নির্বাচনে সেনা মোতায়েনের সম্ভাবনা রয়েছে’

নেত্রকোনায় ইসি আলমগীর

নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি, তবে সেনা মোতায়েনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। তিনি বলেন, নির্বাচনে সেনাবাহিনী নিয়োজিত রাখার সিদ্ধান্ত এখনও হয়নি। অতীতে জাতীয় নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন ছিল। এবারও সেনাবাহিনী মোতায়েনের সম্ভাবনা রয়েছে।

সোমবার (৪ ডিসেম্বর) বিকেলে নেত্রকোনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

ইসি আলমগীর বলেন, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যেন শান্তিপূর্ণ এবং সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সেজন্য নির্বাচন কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা যেমন নিয়েছে, তেমনি সর্বাত্মক চেষ্টাও করছে। এজন্য যা যা করার নির্বাচন কমিশন তাই করছে। সব প্রার্থীর এজেন্ট যেন ভোট কেন্দ্রে অবস্থান করতে পারে সে ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া এজেন্টদের সামনেই ভোট গণনারও নির্দেশ দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনার বলেন, বিদেশি বন্ধুরা যেহেতু আমাদের উন্নয়ন সহযোগী, তাই তারা আমাদের যেকোনো পরামর্শ দিতে পারেন। সেই পরামর্শের কোনটা নেব আর কোনটা নেব না সেটা নির্বাচন কমিশনের বিষয়। নির্বাচনের দিন সাংবাদিকরা ভোটকক্ষের ছবি ও ভিডিও ধারণ করতে পারবেন। তবে ভোট কক্ষে ১০ মিনিটের বেশি সময় থাকা যাবে না। তারা চাইলে কেন্দ্রের প্রাঙ্গণ থেকে সরাসরি ভিডিও দৃশ্য সম্প্রচার করতে পারবেন। এমনকি ভোট গণনার সময়ও তারা উপস্থিত থাকতে পারবেন বলে জানান তিনি।

ওসি এবং ইউএনওদের বদলির বিষয়ে ইসি বলেন, যৌক্তিক কারণ ছাড়া যেমন তাদের বদলি হবে না, তেমনি যারা বদলি হবেন তাদের কোনো সমস্যাও হবে না।

নতুন করে কোনো রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে কিনা- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি এখন আইনগত বাধা হতে পারে। আইন পর্যালোচনা ছাড়া এ বিষয়ে কিছু বলা যাচ্ছে না।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.