ভারতে একসঙ্গে ৩ পুরস্কার জিতেছে বাংলাদেশি সিনেমা

ভারতের গ্লোবাল ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল-২০২৩ এ বাংলাদেশি চলচ্চিত্র ‘মেঘের কপাট’ একসঙ্গে তিনটি পুরস্কার জিতেছে। পুরস্কারের ক্যাটাগরি অনুযায়ী এগুলো হলো শ্রেষ্ঠ বিদেশি চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক (বিদেশি চলচ্চিত্র) ও রাজকাপুর পুরস্কার।

শুক্রবার (১ ডিসেম্বর) কলকাতার মৌলালি যুব কেন্দ্রের স্বামী বিবেকানন্দ অডিটোরিয়ামে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ‘মেঘের কপাট’ চলচ্চিত্রের পরিচালক ওয়ালিদ আহমেদ ও প্রযোজক আফরোজা মোমেনের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

তৃতীয় বারের মতো উৎসবের আয়োজন করে ড্রিমজ কালচারাল অ্যাসোসিয়েশন। উৎসবে সারাবিশ্ব থেকে ৪০০টিরও বেশি চলচ্চিত্র অংশ নেয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের চলচ্চিত্র প্রযোজক অঞ্জন বোস, চলচ্চিত্র পরিচালক অভিজিৎ ব্যানার্জীসহ অনেকেই। উৎসবে সারাবিশ্ব থেকে ৭০ জনেরও বেশি চলচ্চিত্র নির্মাতা অংশ নেন।

ভারতসহ বিশ্বের অন্যান্য দেশের চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ১০ জন পুরস্কারপ্রাপ্ত পেশাদার বিচারক এই ফেস্টিভ্যালে বিচারের দায়িত্বে ছিলেন বলে জানা গেছে।

এ বছর কিংবদন্তি অভিনেতা এবং চলচ্চিত্র পরিচালক রাজ কাপুরের শততম জন্মবার্ষিকীতে তাকে স্মরণ করে বাংলাদেশি চলচ্চিত্র ‘মেঘের কপাট’ সহ তিনটি চলচ্চিত্রকে ‘রাজকাপুর অ্যাওয়ার্ড’ এ ভূষিত করা হয়।

পরিচালক ওয়ালিদ আহমেদ বলেন, সিনেমা মুক্তির এক মাসের মাথায় তিনটি পুরস্কারপ্রাপ্তি, তাও সেটি যদি হয় কোনো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে, তবে তা আমার জন্য অবশ্যই অত্যন্ত আনন্দের সংবাদ।

গত ৩ নভেম্বর বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পায় ‘মেঘের কপাট’ চলচ্চিত্রটি। তবে মুক্তি পেলেও খুব বেশি হল পায়নি ছবিটি। টানতে পারেনি দর্শক।

 

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.