ভারতে রাজ্যসভা নির্বাচন: ৪ রাজ্যের ৩টিতে জয়ী বিজেপি

ভারতে লোকসভা নির্বাচন আসন্ন। ছয় মাসের মধ্যে এই নির্বাচন হওয়ার কথা। এর আগ দিয়ে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল বলছে, তিন রাজ্যে জয়ী হয়েছে ক্ষমতাসীন বিজেপি। আর মাত্র একটি জয় পেয়ে সান্ত্বনা খুঁজে পেয়েছে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস।

হিন্দি বলয়ের তিন রাজ্য মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান এবং দক্ষিণ ভারতের রাজ্য তেলেঙ্গানা ও উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামে গত মাসে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়।

গতকাল রোববার সকালে এই পাঁচ রাজ্যের মধ্যে চারটি ভোট গণনা শুরু হয়। এই ভোট গণনার ভিডিও টিভি চ্যানেলগুলোতে দেখানো হয়। আজ সোমবার মিজোরামের ভোট গণনা হওয়ার কথা। স্থানীয় সময় সন্ধ্যা পর্যন্ত ভোট গণনায় দেখা গেছে, হিন্দি বলয়ের তিন রাজ্য মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থানে বিজেপি জয়ী হয়েছে। মধ্যপ্রদেশের ২৩০ আসনের মধ্যে ১৬৪টিতে জয়ী হয়েছে বিজেপি, কংগ্রেস ৬৫ আসন পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। রাজস্থানে ১৯৯ আসনের মধ্যে ১১২টি আসন পেয়েছে বিজেপি এবং কংগ্রেস পেয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ৭২টি আসন। ছত্তিশগড়ে বিজেপি পেয়েছে ৯০ আসনের মধ্যে ৫৫টি আসন এবং কংগ্রেস পেয়েছে ৩৫টি আসন। আর তেলেঙ্গানায় ১১৯ আসনের মধ্যে ৬৫টি আসন পেয়ে জয় নিশ্চিত করেছে কংগ্রেস, ৩৯টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে বিআরএস।

কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএর আমলেই তেলেঙ্গানা আলাদা রাজ্যের মর্যাদা পেয়েছিল। কিন্তু তারপরও কংগ্রেস সেখানে পরপর দুইবার ক্ষমতায় আসতে পারেনি। দুইবারই কেসিআরের দল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল। এবার কংগ্রেস সেখানে দুর্নীতির পাশাপাশি ঢালাও জনমোহিনী প্রতিশ্রুতি দিয়েছে। এতে রাজ্যটিতে এবার জয়ের মুখ দেখল কংগ্রেস। ফলে কংগ্রেস দক্ষিণ ভারতে কর্ণাটকের পর আরও একটি রাজ্যে ক্ষমতায় আসতে চলেছে। তামিলনাড়ুতে তারা ডিএমকে জোটের শরিক হিসেবে ক্ষমতায় আছে।

আগামী মে মাসে ভারতে লোকসভা নির্বাচন। এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তৃতীয় মেয়াদে জয়ী হতে মরিয়া। ধারণা করা হয়, ওই নির্বাচনের আগে এই পাঁচ রাজ্যের ভোটের ফলাফল ইঙ্গিত করছে, ভোটাররা কাকে জয়ী করতে পারেন।

বর্তমানে রাজস্থান ও ছত্তিশগড়ে ক্ষমতায় রয়েছে কংগ্রেস, বিজেপি শাসন করছে মধ্যপ্রদেশ এবং এর আঞ্চলিক মিত্র মিজো ন্যাশনাল ফ্রন্ট ক্ষমতায় রয়েছে মিজোরামের।

বিজেপিকে চ্যালেঞ্জ করার উদ্দেশ্যে কংগ্রেসের নেতৃত্বে ইন্ডিয়া নামের বিরোধীদের একটি জোট গঠিত হয়। নির্বাচনী প্রচারের সময় মোদি পাঁচ রাজ্যেই সফর করেছেন। দলীয় প্রার্থীর হয়ে শোভাযাত্রায় অংশ নিয়েছেন। একইভাবে ভোটারদের মন জয় করতে রাজ্যগুলোতে সফর করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। নির্বাচনী প্রচারে উভয় নেতাই ভোটারদের ভর্তুকি, ঋণ মওকুফ ও চাকরির নিশ্চয়তার আশ্বাস দিয়েছেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.