ফের শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে ২৪ ঘণ্টা না পেরোতেই ফের আঘাত হেনেছে ভূমিকম্প। এবারও দেশটির দক্ষিণাঞ্চলের মিন্দানাও দ্বীপে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী এ ভূমিকম্প আঘাত হেনেছে। এতে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর এখনো পাওয়া যায়নি।

এএফপির প্রতিবেদন অনুসারে, ফিলিপাইনের স্থানীয় সময় রোববার (৩ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা ৩৬ মিনিটে (গ্রিনিচ মান অনুযায়ী সময় ১০৩৬) ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল মিন্দানাও দ্বীপের বিসলিগের উত্তর-পূর্বে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ছয় দশমিক ছয়। তবে, সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি।

অন্যদিকে, জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সের (জিএফজেড) জানিয়েছে, ফিলিপাইন দ্বীপপুঞ্জে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল এর উৎপত্তিস্থল।

এর আগে, শনিবার (২ ডিসেম্বর) সন্ধ্যায় ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে এই মিন্দানাও দ্বীপেই। যার কারণে দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়। ইউরোপিয়ান-মেডিটেরানিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইউএমএসসি) বলেছে, ভূমিকম্পটির গভীরতা ৬৩ কিলোমিটার।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বলেছে, এমন ঘন ঘন ভূমিকম্পের কারণে সুনামি সৃষ্টি হতে পারে। গত ১৫ দিনের মধ্যে রোববারের ভূমিকম্পটি দ্বিতীয় শক্তিশালী।

গত মাসের মাঝামাঝি (১৭ নভেম্বর) এই মিন্দানাও অঞ্চলেই ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেসের (জিএফজেড) মতে, ভূমিকম্পটির গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার (৬.২ মাইল) গভীরে ছিল।

সূত্র: রয়টার্স, এএফপি

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.