কাতার থেকে ফিরে গেছে মোসাদের প্রতিনিধিদল

গাজা উপত্যকায় আবার যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করার জন্য কাতারের রাজধানী দোহায় যে আলোচনা চলছিল তাতে সম্পূর্ণ অচলাবস্থা দেখা দিয়েছে। ইসরাইল এ আলোচনায় অংশ নিতে দোহায় পাঠানো মোসাদের প্রতিনিধিদলকে তেল আবিবে ফেরত নিয়ে গেছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তর এক বিবৃতিতে বলেছে, দোহা আলোচনায় অচলাবস্থা দেখা দেয়ায় প্রধানমন্ত্রীর নির্দেশে মোসাদ প্রধান ডেভিড বারনিয়া দোহা থেকে তার প্রতিনিধিদলকে ফেরত এনেছেন। বিবৃতিতে যুদ্ধবিরতির শর্ত পালনে অপারগতার জন্য ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাসকে দায়ী করা হয়েছে।

গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করে আরো কিছু বন্দি বিনিময়ের চেষ্টা করে আসছিল কাতার। সে প্রচেষ্টায় সাড়া দিতে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের একটি দল এক সপ্তাহ ধরে দোহায় অবস্থান করছিল বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। হামাসের পলিটব্যুরো প্রধান ইসমাইল হানিয়ার দপ্তর দোহায় অবস্থিত।

৭ অক্টোবর থেকে গাজা উপত্যকার ওপর একটানা ৪৭ দিনের ভয়াবহ পাশবিকতা চালানোর পর বন্দি বিনিময়ের উদ্দেশ্যে গত ২৪ নভেম্বর চার দিনের যুদ্ধবিরতি দিয়েছিল ইসরাইল। এরপর দুই দফায় তা বেড়ে সাত দিন করা হয়। এই সাত দিনে ১০০ জনের বেশি বন্দিকে ছেড়ে দেয় হামাস। বিনিময়ে ২১০ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিযেছে তেল আবিব। এরপর যুদ্ধবিরতির মেয়াদ আর না বাড়িয়ে শুক্রবার সকাল থেকে গাজার উপর আবার নির্বিচার বোমাবর্ষণ শুরু করেছে ইসরাইল। জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থা তেল আবিবের এ পদক্ষেপের নিন্দা জানিয়েছে। গত দু’দিনে ইসরাইলি হামলায় অন্তত ২৫০ গাজাবাসী নিহত হয়েছেন। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.