স্থায়ীভাবে যুদ্ধ বন্ধ না হলে বন্দি বিনিময় করবে না হামাস

অবরুদ্ধ গাজা উপত্যকার বিরুদ্ধে যুদ্ধের নামে ইসরাইলের গণহত্যা পুরোপুরি বন্ধ না হওয়া পর্যন্ত তেল আবিবের সঙ্গে আর কোনো বন্দি বিনিময় করবে না হামাস। ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক শাখার উপ প্রধান সালেহ আল-আরুরি এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

আল-জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, এই মুহূর্তে বন্দি বিনিময় নিয়ে আর কোনো আলোচনা হচ্ছে না। হামাসসহ সকল প্রতিরোধ আন্দেলন এখন এই বিষয়ে একমত যে, গাজার বিরুদ্ধে ইহুদিবাদী সন্ত্রাসীদের তাণ্ডব পুরোপুরি ও চূড়ান্তভাবে বন্ধ না হওয়ার পর্যন্ত আর কোনো বন্দি বিনিময় হবে না।

তিনি বলেন, দখলদার ইসরাইল ভেবেছিল এটি আবার গাজায় আগ্রাসন শুরু করলে আমরা ভয় পেয়ে বন্দিদের ছেড়ে দিতে শুরু করব। কিন্তু আমাদের আনুষ্ঠানিক অবস্থান হচ্ছে, বাকি বন্দিদের নিয়ে আলোচনা হবে যুদ্ধ শেষ হয়ে যাওয়ার পর। এ পর্যন্ত যাদেরকে মুক্তি দেয়া হয়েছে তারা বেসামরিক নাগরিক ছিল বলে জানান আরুরি।

এই ফিলিস্তিনি নেতা বলেন, এখন যারা আমাদের হাতে বন্দি আছে তার হয় ইসরাইলি সেনা সদস্য অথবা সাবেক সেনা। কাজেই তাদেরকে সম্পূর্ণ নতুন শর্তে মুক্ত করবে হামাস। আমরা প্রথম দিন থেকে বলে এসেছি, আমাদের হাতে আটক ইসরাইলি বন্দিদের ফেরত নিতে হলে সকল ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিতে হবে। ইসরাইল যদি মনে করে গায়ের জোরে তারা আমাদের ওপর তাদের সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারবে তাহলে তারা মারাত্মক বিভ্রান্তির মধ্যে রয়েছে।

গাজায় আবার যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করে হামাসের হাতে আটক ইসরায়েলি বন্দিদের মুক্ত করে নেয়ার লক্ষ্যে কাতারে এক সপ্তাহ আগে মোসাদের একটি প্রতিনিধিদল পাঠিয়েছিল ইসরাইলের সরকার। আলোচনায় অচলাবস্থা দেখা দেয়ায় গতরাতে যখন দলটিকে তেল আবিবে ডেকে নেয়া হয় তখন সালেহ আল-আরুরি এ প্রত্যয় জানালেন।
পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.