জিম্বাবুয়েকে বিদায় করে বিশ্বকাপে উগান্ডা

রুয়ান্ডাকে হারাতে পারলেই ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ নিশ্চিত করতে পারত উগান্ডা। বিশ্বকাপ নিশ্চিতের মিশনে নেমে একটু বেশিই দাপুটে খেলে ফেলল দলটি। রুয়ান্ডাকে পাত্তাই দিল না তারা। ৯ উইকেটের বড় জয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ নিশ্চিত করল উগান্ডা। আর তাতে বিদায় নিলো টেস্ট খেলুড়ে জিম্বাবুয়ে।

নামিনিয়ার উইন্ডহকে আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বের শেষ ম্যাচ ছিল আজ। ম্যাচটিতে আগে বোলিং নিয়ে খর্বশক্তির রুয়ান্ডাকে মাত্র ৬৫ রানে গুটিয়ে দেয় উগান্ডা। সেই মামুলি লক্ষ্য মাত্র ৮.১ ওভারে, একটি উইকেট হারিয়ে পেরিয়ে যায় তারা। এই জয়ে ছয় ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে থেকে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে উগান্ডা। উগান্ডার কাছে কিছুদিন আগেই হারে জিম্বাবুয়ে। এই হারটাই শেষ পর্যন্ত বড় ক্ষত হয়ে দাঁড়ালো রোডেশিয়ানদের জন্য।

গত ওয়ানডে বিশ্বকাপ খেলতে না পারা দলটি আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও থাকছে দর্শক হয়ে। আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে নামিবিয়ার পর দ্বিতীয় দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত করল উগান্ডা। গুরুত্বপূর্ণ ম্যাচে উগান্ডাকে জিতিয়েছে তাদের বোলাররা। আলপেশ রামজানি, দীনেশ নাক্রানি, সিসেন্দু আর মাসাবার তোপে রুয়ান্ডা একেবারেই সুবিধা করতে পারেনি। দলের মাত্র দুই ব্যাটার যান দুই অঙ্কে।

সহজ লক্ষ্য পেরুতে আগ্রাসী সূচনা করেন সিমন সিসাজি। রোনাক প্যাটেল ফিরলেও রজার মুকসাকে নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন তিনি। ২১ বলে অপরাজিত থাকেন ২৬ রানে। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। এই আসরের ২০ দলই চূড়ান্ত হয়ে গেল।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.