ইউসিবির সন্দ্বীপে কৃষি উদ্যোক্তা প্রশিক্ষণ

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে কৃষিখাতে সহায়তা প্রদানের জন্য এগ্রো-সিএসআর প্রকল্প ২০২৩ ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের উদ্যোগে আজ (২৫ নভেম্বর) সন্দ্বীপের উপজেলা মিলনায়তনে নির্বাচিত কৃষি উদ্যোক্তাদের নিয়ে এক প্রশিক্ষণ-কর্মসূচি অনুষ্ঠিত হয়। এই প্রশিক্ষণে সন্দ্বীপের প্রায় ৬৫ জন কৃষি উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা। তিনি বলেন, কৃষি ও কৃষকের কল্যাণে সরকারের পাশাপাশি যদি বেসরকারি প্রতিষ্ঠানগুলোও এগিয়ে আসে, তাহলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে। কৃষক যাতে খুব সহজে ঋণ গ্রহণ করে তাদের কাঙ্ক্ষিত ফসল উৎপাদন ও বাজারজাত করতে পারেন, সেই চেষ্টা করতে হবে। তিনি সন্দ্বীপের মতো দুর্গম এলাকায় উদ্যোক্তাদের সহযোগিতার জন্য ইউসিবিকে ধন্যবfদ জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক ও কৃষিতথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক বলেন, কৃষককে উদ্যোক্তা হিসেবে বিকশিত হতে হবে। বাণিজ্যিক কৃষির বিকাশে উদ্যোক্তা হওয়ার বিকল্প নেই। কোন ফসল কখন উৎপাদন করতে হবে, কীভাবে বাজারজাত করতে হবে, কী উৎপাদন করলে ভালো দাম পাওয়া যায়, সেগুলো বুঝতে হবে।

তিনি আরো বলেন, বেসকারি ব্যাংকগুলোর মধ্যে ইউসিবিই প্রথম কৃষি উদ্যোক্তা তৈরি ও প্রণোদনা সৃষ্টির উদ্যোগগ্রহণ করেছে। তারা এই প্রকল্পের নাম দিয়েছে ‘ভরসার নতুন জানালা’। এই প্রকল্প প্রান্তিক কৃষকদের মনে ভরসা জাগাতে সক্ষম হবে বলে আমি মনে করি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বালাদেশে কৃষি বিশ্ববিদ্যালয়েরে এগ্রোনমি ফ্যাকাল্টি অব এগ্রিকালচার বিভাগের অধ্যাপক ড. আহমেদ খায়রুল হাসান, ইউসিবির এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান মো: মহসিনুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের উজেলা শাখার ব্যবস্থাপক মোহাম্মদ আলমগীর।

প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন ইউসিবির আহমাদুল হক, মৃণালকান্তি জোয়ারদার, উমাশা উমায়ুন মণি চৌধুরী ও চিররঞ্জন সরকার। অনুষ্ঠানে অংশগ্রহণকারী উদ্যোক্তাদের আধুনিক কৃষিযন্ত্রপাতি, জৈব সার, উন্নতমানের বীজসহ কৃষি উপকরণ বিতরণ করা হয়।

উল্লেখ্য, ‘ভরসার নতুন জানালা’ নামক কর্মসূচির আওতায় দেশের ৬৪ জেলায় নির্বাচিত প্রায় ১৫০০০ কৃষি উদ্যোক্তাকে নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। এসব প্রশিক্ষণে সহজ শর্তের কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া উন্নত ও সমৃদ্ধ কৃষির বিকাশে সহজ শর্তে ও মানবিক অর্থায়নের সুযোগ সম্প্রসারিত করার উপায় নিয়েও আলোচনা করা হয়।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.