আইসিসির নতুন নিয়ম ‘স্টপ ক্লক’

বিশ্ব ক্রিকেট প্রতিনিয়ত নতুন সব নিয়মের সঙ্গে পরিচিত হচ্ছে। বিশেষ করে ক্রিকেটকে আরও আধুনিকায়ন করতে বিভিন্ন আইন প্রয়োগ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসির বোর্ড সভায় আরেকটি নতুন নিয়ম কার্যকরের অনুমতি দেয়া হয়েছে। এখন থেকে প্রতি ওভারের মাঝ খানে ৬০ সেকেন্ডের বিরতি থাকতে পারবে। বোলিং দল যদি এক ইনিংসের মধ্যে তিনবার একইভাবে দেরি করে তাহলে তাদের ৫ রান পেন্টাল্টি করা হবে। ফলে ৫ রান যোগ হবে ব্যাটিং দলের রানের সঙ্গে। এই নিয়মের নাম দেয়া হয়েছে স্টপ ক্লক।

মঙ্গলবার আহমেদাবাদে আইসিসির বোর্ড মিটিং অনুষ্ঠিত হয়েছে। সেখানেই এই নতুন নিয়মের অনুমতি দেয়া হয়েছে। পরিপূর্ণভাবে এই নিয়ম কার্যকরের আগে আগামী ডিসেম্বর থেকে আগামী বছরের এপ্রিল পর্যন্ত এই নিয়মের পরীক্ষা নিরীক্ষা চলবে। ওভারের মাঝের সময় গোণায় ব্যবহার করা হবে স্টপওয়াচ। যদি বোলিং দল ৬০ সেকেন্ডের মধ্যে বোলিং করতে তৈরি না থাকে এরপর তাদের সতর্ক করে দেয়া হবে। তৃতীয়বার তাদের পেন্টাল্টি দেয়া হবে ৫ রান।

আইসিসির পক্ষ থেকে জানানো হয়েছে তারা পিচ পরিবর্তন ও আউটফিল্ড মনিটরিং প্রক্রিয়াতেও পরিবর্তন আনতে যাচ্ছে। পিচের মূল্যয়নের ক্ষেত্রে কোনো ভেন্যু যদি ৬টি ডেমেরিট পয়েন্ট পায় ৫ বছরের মধ্যে তাহলে তাদের আন্তর্জাতিক মর্যাদা কেড়ে নেয়া হবে। আগের নিয়ম অনুযায়ী সেটি ছিল ৫টি ডিমেরিট পয়েন্ট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.