উত্তরের গুপ্তচর উপগ্রহ নিয়ে সরব দক্ষিণ কোরিয়া

নিষিদ্ধ ব্যালেস্টিক মিসাইলের সাহায্যে আকাশে গুপ্তচর উপগ্রহ পাঠিয়েছে উত্তর কোরিয়া। এই তথ্য জানিয়ে সরব জাপান এবং দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সেনা বাহিনীর প্রধান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, উত্তর কোরিয়া দক্ষিণ অভিমুখে একটি রকেট ছুঁড়েছে। যা আকাশে একটি গুপ্তচর উপগ্রহ প্রতিস্থাপন করার জন্য ছোঁড়া হয়েছে।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যমও এই খবর স্বীকার করেছে। তারা জানিয়েছে, মঙ্গলবার এই কাজ করা হয়েছে। রকেটটি উৎক্ষেপন করার সময় রাষ্ট্রের প্রধান কিম জং উন স্বয়ং উপস্থিত ছিলেন।

উত্তর কোরিয়া খবরটি স্বীকার করার পরেই হোয়াইট হাউস প্রতিক্রিয়া দিয়েছে। আমেরিকা জানিয়েছে, তারা এই উপগ্রহ উৎক্ষেপনের তীব্র বিরোধিতা করছে। এই কাজ ওই অঞ্চলে শক্তিসাম্যে প্রভাব ফেলবে।

এর আগেই উত্তর কোরিয়া জাপানকে জানিয়েছিল, তারা ইয়েলো সি এবং কোরিয়া সাগরের অভিমুখে একটি সামরিক উপগ্রহ উৎক্ষেপন করবে। ১ ডিসেম্বরের মধ্যে উপগ্রহটি উৎক্ষেপন করা হবে বলে তারা জানিয়েছিল।

গত মে এবং অগস্টে উত্তর কোরিয়া দুইবার মহাকাশে সামরিক উপগ্রহ পাঠানোর চেষ্টা করেছিল। কিন্তু দুইবারই তা সফল হয়নি। অবশেষে নভেম্বরে তাদের পরীক্ষা সাফল্য পেল। গত মে এবং অগাস্ট মাসে টোকিও এবং ওয়াশিংটন একাধিকবার উত্তর কোরিয়াকে জানিয়েছিল, তারা যেন এই ধরনের পরীক্ষা আর না করে। করলে আরো বেশি নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে কিম জং ইনকে। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.