বেস্ট হোল্ডিংসের শেয়ার বিক্রির বিডিং শুরু

বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসার প্রক্রিয়ায় থাকা সেবা খাতের কোম্পানি বেস্ট হোল্ডিংসের শেয়ার বিক্রির জন্য বিডিং বা নিলাম শুরু হয়েছে। আজ সোমবার (২০ নভেম্বর) বিকাল ৪টায় এই বিডিং শুরু হয়। এটি আগামী ২৩ নভেম্বর, বৃহস্পতিবার বিকাল ৪টা পর্যন্ত চলবে।

ইলেকট্রনিক সাবসক্রিপশন সিস্টেম (ইএসএস) এর মাধ্যমে এই নিলাম অনুষ্ঠিত হচ্ছে। এই নিলামের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারী (Eligible Investor) তথা প্রাতিষ্ঠানিক বিনীয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করা হবে।

এই প্রক্রিয়ায় মাধ্যমে শেয়ারের কাট-অফ মূল্য নির্ধারণ করা হবে। আর এই কাট-অফ মূল্যের উপর একটি ছাড় দিয়ে আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করবে কোম্পানিটি।

জানা গেছে,  বেস্ট হোল্ডিংসের বিডিংয়ে অংশ নিতে আগ্রহী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সেকেন্ডারি বাজারে কমপক্ষে ৩ কোটি টাকার বিনিয়োগ থাকতে হবে। তবে স্বীকৃত পেনশন ফান্ড, প্রভিডেন্ট ফান্ড, গ্রাচুইটি ফান্ডের ক্ষেত্রে দেড় কোটি টাকা বিনিয়োগ থাকলেই চলবে।

প্রত্যেক প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীকে কমপক্ষে ২০ লাখ টাকার শেয়ার কেনার জন্য দর প্রস্তাব করতে হবে।

আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহ করবে ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি বেস্ট হোল্ডিংস লিমিটেড। এর মধ্যে যোগ্য বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে ৭৪ কোটি ৩৭ লাখ ৫০ হাজার টাকা। বাকী টাকা সংগ্রহ করা হবে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে।

পুঁজিবাজার থেকে সংগ্রহ করা অর্থ কোম্পানিটির বিভিন্ন চলমান প্রকল্প বাস্তবায়ন, ব্যাংক ঋণের একাংশ পরিশোধ ও আইপিওর ব্যয় নির্বাহে ব্যবহার করবে।

বেস্ট হোল্ডিংস মূলত: পরিচিত পাঁচ তারকা হোটেল লো মেরিডিয়ান ঢাকা এর স্বত্বাধিকারী হিসেবে। তবে এ কোম্পানির মালিকানায় আরও কয়েকটি প্রকল্পের বাস্তবায়ন কাজ চলছে। এগুলো হচ্ছে-এলএম রেসিডেন্স বসুন্ধরা, ম্যারিয়ট ভালুকা, ম্যারিয়ট কমার্শিয়াল কমপ্লেক্স, লাক্সারি কালেকশন ভালুকা, লাক্সারি ভিলা ভালুকা এবং ধামশুর ইকোনোমিক জোন। এর বাইরে কৃষি খাতেও বিনিয়োগ রয়েছে কোম্পানিটির। কোম্পানিটি নোয়াখালী ও ভালুকায় পোল্ট্রি, ডেইরি, ফিশারিজ, লাইভস্টক খামার পরিচালনা করছে।

বেস্ট হোল্ডিংসের দুটি সহযোগী প্রতিষ্ঠান রয়েছে; এগুলো হচ্ছে-আইকনএক্স হোটেলস লিঃ ও ধামশুর ইকোনমিক জোন লিঃ। দুটি কোম্পানিরই ৫১ শতাংশ করে শেয়ার ধারণ করছে বেস্ট হোল্ডিংস।

বিএসইসির তথ্য অনুসারে, সর্বশেষ অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ২৪ পয়সা। আর আগের পাঁচ বছরের ভারিত গড় ইপিএস ছিল ৯৫ পয়সা।

গত ৩০ জুন, ২০২৩  তারিখে পুনমূল্যায়নসহ কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫৬ টাকা ৩৪ পয়সা। আর পুনমূল্যায়ন ছাড়া এনএভিপিএস ছিল ৩২ টাকা ২৬ পয়সা।

উল্লেখ, ২০০৯ সালে ব্যবসা শুরু করে বেস্ট হোল্ডিংস লিমিটেড। আইপিও প্রসপেক্টাস অনুসারে, বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৯২৫ কোটি টাকা।

কোম্পানিটির চলমান প্রকল্পগুলোর মধ্যে পাঁচ তারকা হোটেল ম্যারিয়ট ভালুকা আগামী বছরের মাঝামাঝি এবং লাক্সারি কালেকশন ভালুকা ২০২৫ সালের মাঝামাঝি সময়ে বাণিজ্যিক কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছেন বেস্ট হোল্ডিংসের কর্মকর্তারা।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.