আইসিসির বিশ্বকাপ সেরা একাদশে ৬ ভারতীয়, নেই বাংলাদেশি

বিশ্বকাপ না জিতলেও ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এবারের বিশ্বকাপ সেরা একাদশে জায়গা করে নিয়েছেন ৬ ভারতীয় ক্রিকেটার। প্যাট কামিন্সের নেতৃত্বে অজিরা বিশ্বকাপ জিতলেও এই একাদশের অধিনায়কত্বে নাম আছে রোহিত শর্মার।

আসরে সবচেয়ে বেশি (৩১টি) ছক্কা হাঁকানো রোহিত পুরো আসরে রান করেছেন ৫৪.২৭ গড়ে ৫৯৭। আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। আইসিসির দেয়া একাদশে ইনিংসের সূচনা করবেন তিনি। তার সঙ্গী হিসেবে আছেন কুইন্টন ডি কক। পুরো আসরে সবচেয়ে বেশি (চারটি) সেঞ্চুরি হাঁকানো ডি কক এবারের বিশ্বকাপে করেন ৫৯.৪০ গড়ে ৫৯৪ রান। রান তালিকায় তৃতীয় স্থানে আছেন এই সাউথ আফ্রিকান। এই দুই ওপেনারের পর তৃতীয় স্থানে রাখা হয়েছে টুর্নামেন্ট সেরা নির্বাচিত হওয়া বিরাট কোহলিকে। পুরো আসরে ৯৫.৬২ গড়ে ৭৬৫ রান করেছেন কোহলি। অনুমিতভাবেই এই বিশ্বকাপ নিয়ে বানানো যেকোনো একাদশে জায়গা করে নেবেন ভারতের এই ব্যাটিং সুপারস্টার। একাদশে চতুর্থ স্থানে আছেন ড্যারিল মিচেল।

সেমিফাইনাল ম্যাচে সেঞ্চুরি করে দল জেতাতে না পারলেও ৬৯ গড়ে ৫৫২ রান করেছেন নিউজিল্যান্ডের এই ব্যাটার। পাঁচ নম্বরে আইসিসি রেখেছে লোকেশ রাহুলকে। ফাইনালে হাফ সেঞ্চুরি পাওয়া রাহুল আসরে ৭৫.৩৩ গড়ে করেছে ৪৫২ রান। ছয়ে আছেন এই বিশ্বকাপে একমাত্র ডাবল সেঞ্চুরি হাঁকানো গ্লেন ম্যাক্সওয়েল। আসরে ৬৬.৬৬ গড়ে ৪০০ রান করেন তিনি। ৫৫ গড়ে নেন ছয় উইকেট। সাতে থাকা রবীন্দ্র জাদেজা ৪০ গড়ে করেন ১২০ রান, বল হাতে নেন ২৪.৮৭ গড়ে ১৬ উইকেট।

বোলারদের মধ্যে আইসিসি রেখেছে সবচেয়ে বেশি উইকেট পাওয়া চার বোলারকেই। এরা হলেন মোহাম্মদ শামি (২৪ উইকেট), অ্যাডাম জাম্পা (২৩ উইকেট), দিলশান মাদুশাঙ্কা (২১ উইকেট) এবং জসপ্রীত বুমরাহ (২০ উইকেট)। আর এই তালিকায় পাঁচ নম্বরে থাকা জেরাল্ড কোয়েটজে (২০ উইকেট) আছেন দ্বাদশ ব্যক্তি হিসেবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.