গাজায় ইসরাইলি হামলায় ৫৯ সাংবাদিক নিহত

ইসরাইলের বর্বর আগ্রাসন ও গণহত্যায় অবরুদ্ধ গাজা উপত্যকায় এ পর্যন্ত ৫৯ জন সাংবাদিক নিহত হয়েছেন। এর পাশাপাশি আরো কয়েক ডজন সাংবাদিক আহত হয়েছেন।

গাজাভিত্তিক একটি স্বাধীন মানবাধিকার সংগঠন ইউরো-মেডেটেরেনিয়ান হিউম্যান রাইটস মনিটর এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানিয়েছে। ফিলিস্তিনের বিভিন্ন গণমাধ্যম তথ্যটি খবর আকারে তুলে ধরেছে।

বিবৃতি অনুসারে, সাংবাদিক হতাহতের এই সংখ্যা আধুনিক যুদ্ধ ও সংঘাতের ইতিহাসে সর্বোচ্চ। হামাসের বিরুদ্ধে যুদ্ধের নামে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইল যে গণহত্যা চালাচ্ছে তা গণমাধ্যম থেকে সম্পূর্ণ আড়াল করার জন্য সাংবাদিকদের বিরুদ্ধে এই বর্বরতার পথ বেছে নিয়েছে তেল আবিব।

ইসরাইল দাবি করেছে, ৭ অক্টোবর হামাসের অভিযানের কথা গাজার কিছু সাংবাদিক জানতেন বলে ইসরাইল দাবি করেছে। এরপর মানবাধিকার সংগঠনটি এসব কথা বললো।

ইউরো-মেডিটেরেনিয়ান হিউম্যান রাইটস মনিটরের মতে, ইসরাইল ইচ্ছাকৃতভাবে গাজা উপত্যকায় সাংবাদিকদের জন্য কোনো নিরাপদ আশ্রয় রাখেনি। ইসরাইলি আগ্রাসনে সাংবাদিকদে র লক্ষ্যবস্তু করা হয়েছে এমনকি যখন তারা মাঠে প্রেস জ্যাকেট পরে ছিল অথবা হাসপাতালের পাশে মিডিয়া কভারেজের জন্য তৈরি করা প্রেস তাঁবুতে অবস্থান করেছেন সেখানে হামলা চালানো হয়েছে। সাংবাদিকদের পৈতৃক ভিটাতেও হামলা চালিয়েছে ইসরাইল। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.