এফআইসিসিআইয়ের বিনিয়োগ মেলা শুরু

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির গৌরবময় যাত্রাকে সামনে রেখে ফরেন ইনভেস্টরস চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি) তাদের ৬০ বছরপূর্তী অনুষ্ঠান উদযাপন করেছে। এ উপলক্ষে আজ রোববার (১৯ নভেম্বর) রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে দুই দিনব্যাপী “৬০তম বর্ষপূর্তি এবং বিনিয়োগ মেলার ২০২৩” আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুই দিনব্যাপী এ মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন। এছাড়া তিনি “ক্যাটালাইজিং গ্রেটার এফডিআই ফর ভিশন ২০৪১: প্রাওরিটিজ ফর বিল্ডিং এ কনডিউসিভ ট্যাক্স সিস্টেম ইন বাংলাদেশ” একটি গবেষণা বই ও “ইএসজি স্ট্রেটেজিস অ্যান্ড ইমপেক্ট ফ্রম দ্যা মেম্বারস অব ফিকি” শীর্ষক একটি প্রকাশনার উদ্বোধন করেন।

অনুষ্ঠানের প্রথমদিন “গ্রিন ভ্যালু চেইন” শীর্ষক একটি প্ল্যানারি সেশনের আয়োজন করা হয়েছে। যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্কের কো-চেয়ার এবং সাবেক মুখ্য সচিব ও মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ। উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ইমরান রহমান, ফিকির চেয়ার ইএসজি কমিটি ও ডিরেক্টর জাভেদ আখতার, বিল্ডের চেয়ারপারসন ও এমসির সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) আন্তর্জাতিক বিনিয়োগ প্রচার বিভাগের সদস্য (৩) মোহসিনা ইয়াসমিন, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার মো. সমীর সাত্তার, ইউএনডিপির আঞ্চলিক প্রতিনিধি স্টেফান লিলার, গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান প্রমুখ।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন গ্র্যান্ড বলরুমে “ইনভেস্টমেন্ট ক্লাইমেট : কারেন্ট ল্যান্ডস্কেপ অ্যান্ড মিশন ২০৪১” শীর্ষক একটি পূর্ণাঙ্গ অধিবেশনের আয়োজন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে এতে উপস্থিত থাকবেন এইচপিএমের প্রিন্সিপাল সেক্রেটারি মো. তোফাজ্জেল হোসেন মিয়া ও  মূল বক্তব্য সঞ্চালনা করবেন ড. এম. মাসরুর রিয়াজ। উপস্থিত থাকবেন বার্জার পেইন্টস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রূপালী হক চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, এমসিসিআইয়ের সভাপতি সাইফুল ইসলাম, জেট্রো ঢাকান্ডর কান্টি্র রিপ্রেজেন্টেটিভ ইউহি অ্যান্ডো, ঢাকা কোরিয়া ট্রেড সেন্টারের বাণিজ্যিক বিভাগের ট্রেড রিপ্রেজেন্টেটিভ (মহাপরিচালক) সামসু কিম প্রমুখ।

দেশী ও বিদেশী বিনিয়োগকারীদের দেশীয় শিল্পে বিনিয়োগে আকৃষ্ট করতে ফিকি সদস্য ও সরকারী স্টেকহোল্ডারা একত্রে ৪০টি স্টল পরিচালনা করবেন। দুই দিনব্যাপী এই মেলায় বিটুবি ও বিটুসি প্রদর্শন করা হবে। ২০ নভেম্বর পর্যন্ত মেলাটি সকলের জন্যে উন্মুক্ত থাকবে। ফিকির ‘৬০তম বর্ষপূর্তি এবং বিনিয়োগ মেলা ২০২৩’এর কৌশলগত অংশীদার বাণিজ্য মন্ত্রণালয় ও বিডা।

টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি চালনায় বিগত ছয় দশক ধরে ফিকি বাংলাদেশের ২১টি খাত জুড়ে ৩৫টি দেশের ২০০টিরও বেশি সদস্যের প্রতিনিধিত্ব করে যাচ্ছে। বাংলাদেশের সামগ্রিক ফরেন ডেভেলপমেন্ট ইনডেক্সের ৯০ শতাংশ, সরকারের অভ্যন্তরীণ রাজস্বের ৩০ শতাংশ অবদান এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধনের ২৫ শতাংশ অবদান রাখে ফিকি।

 

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.