অধিনায়কত্ব ছাড়লেন বাবর

এবারের বিশ্বকাপে শীর্ষ দল হিসেবে বিশ্বকাপ খেলতে গিয়েছিল পাকিস্তান। যদিও এই বিশ্ব আসরে নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়েছে বাবরের দল। ৯ ম্যাচের মধ্যে পাঁচটিতে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় তাদের। বাবরের ব্যক্তিগত পারফরম্যান্সও ছিল মলিন। এই বিশ্বকাপে কোনো সেঞ্চুরি পাননি তিনি। ৯ ইনিংসে ৪০ গড়ে করেছেন মাত্র ৩২০ রান। বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়কত্ব থেকেই পদত্যাগ করেছেন বাবর আজম। এখন থেকে আর কোনো ফরম্যাটেই পাকিস্তানের অধিনায়ক হিসেবে দেখা যাবে না পাকিস্তানের অভিজ্ঞ এই ব্যাটারকে।

সামাজিক যোগাযোগমাধ্যমে একটি বার্তায় তিনি অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন। অবশ্য পদত্যাগের আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান জাকা আশরাফের সঙ্গে দেখা করেছেন পাকিস্তানের এই তারকা ব্যাটার।

বাবর অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়ে বলেছেন, ‘আজ আমি পাকিস্তানের অধিনায়ক হিসেবে সব সংস্করণ থেকে পদত্যাগ করছি। এটা কঠিন সিদ্ধান্ত, তবে আমার মনে হয় এটাই সঠিক সময়। এ সময়ে আমি মাঠ ও মাঠের বাইরে নানা উত্থান-পতনের অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছি। তবে সব সময়ই ক্রিকেট বিশ্বে পাকিস্তানের গৌরব ও সম্মান বজায় রাখার দিকে লক্ষ্য রেখেছি।’

২০১৯ সালে সীমিত ওভারের ক্রিকেটের নেতৃত্বভার বাবরের কাঁধে তুলে দিয়েছিল পিসিবি। এর এক বছর পরেই টেস্টের নেতৃত্ব পান তিনি। তিন ফরম্যাটের দায়িত্ব পাওয়ার পরও ব্যাট হাতে ধারাবাহিকভাবে পারফর্ম করতে দেখা গেছে বাবরকে। যদিও পাকিস্তানের সাবেক ক্রিকেটাররা বরাবরই বাবরের সমালোচনার মুখর ছিলেন। বিশেষ করে এবারের বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর অনেকেই বাবরকে নেতৃত্ব ছাড়ার উপদেশ দিয়েছিলেন। এবার সত্যিই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন বাবর।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.