অর্থঋণ আদালতে মামলা নিষ্পত্তি করতে ব্যাংকগুলোকে নির্দেশ

অর্থঋণ আদালতের বিভিন্ন মামলার রায় পর্যালোচনা করেছে বাংলাদেশ ব্যাংক। পর্যালোচনায় এসব মামলায় বাণিজ্যিক ব্যাংকগুলোর অবহেলা ও অদক্ষতার প্রমাণ পেয়েছে ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। এর প্রেক্ষিতে এসব মামলা দ্রুত নিষ্পত্তি করতে তফসিলি ব্যাংকগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের তাগিদ দেয়া হয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়। সার্কুলারটি চিঠি আকারে দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, অর্থঋণ আদালত আইন, ২০০৩ এর মাধ্যমে অর্থঋণ মামলা দ্রুত নিষ্পত্তির জন্য পৃথক আদালত গঠিত হয়েছে। সময়াবদ্ধ কার্যপদ্ধতি অনুযায়ী এসব মামলা নিষ্পত্তির আইনগত বাধ্যবাধকতা রয়েছে।

এতে আরও বলা হয়, সম্প্রতি বিভিন্ন অর্থঋণ মামলার রায় ও আদেশ পর্যালোচনায় বাংলাদেশ ব্যাংকের কাছে প্রতীয়মান হয়েছে যে, অর্থঋণ মামলাসমূহ নিষ্পত্তিতে প্রত্যাশিত সময়ের চেয়ে অনেক বেশি সময় ব্যয় হচ্ছে। যার ফলে আমানতকারী ও তফসিলি ব্যাংক উভয়ের স্বার্থ ক্ষুণ্ণ হচ্ছে। মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতার পিছনে মামলায় সকল পক্ষ বিশেষ করে বাদী ব্যাংকের সুদক্ষভাবে মামলা পরিচালনায় অনেক অবহেলা পরিলক্ষিত হচ্ছে, যা অনাকাঙ্ক্ষিত।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়, অর্থঋণ আদালতে বিচারাধীন মামলাসমূহ যথাসময়ে সুদক্ষভাবে নিষ্পত্তির লক্ষ্যে এসব মামলার ধার্য তারিখে সংশ্লিষ্ট আইনজীবীর সাথে যোগাযোগক্রমে সর্বোচ্চ প্রস্তুতি সহকারে মামলা পরিচালনার জন্য আপনাদেরকে পরামর্শ দেয়া যাচ্ছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.