সেমিফাইনালের উইকেট পাল্টানোর অভিযোগ ভারতের বিরুদ্ধে 

মুম্বাইয়ের ঐতিহাসিক ওয়াংখেড়ে স্টেডিয়ামে আজ অনুষ্ঠিত হবে ভারত বনাম নিউজিল্যান্ডের সেমিফাইনাল ম্যাচ। এমন হাই-ভোল্টেজ ম্যাচের আগে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) বিপক্ষে এসেছে উইকেট বা পিচ পরিবর্তন করে দেয়ার গুরুতর অভিযোগ। উইকেট পরিবর্তন করার দাবি জানিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম মেইল অনলাইন।

আজ বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচটি। সেই গণমাধ্যমটির দাবি, আইসিসির অনুমতি না নিয়েই উইকেট পরিবর্তন করেছে বিসিসিআই। ব্রিটেনের খ্যাতিমান ক্রীড়া সংবাদকর্মী, লেখক ও উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের সম্পাদক লরেন্স বুথ এই প্রতিবেদনটি করেছেন।

সেমিফাইনাল ম্যাচটি নাকি এমনই এক উইকেটে খেলা হবে, যেখানে পূর্বেও দুটি ম্যাচ হয়েছে। ভারতের স্পিনার কুলদিপ যাদব-রবীন্দ্র জাদেজারা যেন পুরোপুরি সাহায্য পান সেই কারণেই নাকি এই ব্যবস্থা করে দিচ্ছে বিসিসিআই, এমনটাই দাবি গণমাধ্যমটির।

সেমিফাইনাল ম্যাচটির জন্য নাকি ওয়াংখেড়ে স্টেডিয়ামের ৭ নম্বর উইকেট পূর্বনির্ধারিত ছিল। সেটা বাদ দিয়ে এখন নাকি ৬ নম্বর উইকেটে খেলবে ভারত-নিউজিল্যান্ড। এই ৬ নম্বর উইকেটে গ্রুপ পর্বে আরও দুটি ম্যাচ হয়েছে। এই উইকেটে ইংল্যান্ড-সাউথ আফ্রিকা এবং ভারত-শ্রীলঙ্কা ম্যাচটি হয়েছে। অপরদিকে ৭ নম্বর উইকেটে এখানে খেলাই হয়নি।

আইসিসির এবারের বিশ্বকাপে উইকেট প্রস্তুত করা হয়েছে সংস্থাটির কনসালট্যান্ট অ্যান্ডি অ্যাটকিনসনের তত্ত্বাবধানে। কোন ম্যাচ কোন উইকেটে খেলা হবে সেটা আগে থেকেই বিসিসিআইয়ের সঙ্গে কথা বলে ঠিক করে রেখেছিলেন অ্যাটকিনসন। জানা গেছে, ভিন্ন উইকেটে সেমিফাইনাল পরিচালনা নিয়ে অ্যাটকিনসনকেও কিছু জানানো হয়নি। এটা নিয়ে ক্ষেপে যান অ্যাটকিনসন।

তারপর জানা যায়, আহমেদাবাদে ভারত-পাকিস্তানের ম্যাচটিসহ তিনটি ম্যাচে অ্যাটকিনসনের বেঁধে দেয়া উইকেটে খেলা হয়নি। ফাইনালে উঠলে এই আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে খেলবে ভারত। জানা গেছে, ফাইনালে উঠতে পারলে সেই ম্যাচের উইকেটও পরিবর্তন করে দেবে বিসিসিআই। এসব নিয়ে ক্ষিপ্ত হয়ে বিসিসিআইকে মেইল করলেও কোনও ভালো উত্তর পাননি অ্যাটকিনসন।

জানা গেছে, ফাইনাল ম্যাচের জন্য নরেন্দ্র মোদি স্টেডিয়ামের ৫ নম্বর উইকেট বেছে নেন অ্যাটকিনসন। কিন্তু ভারত ফাইনালে উঠলে খেলাটি হতে পারে ৬ নম্বর উইকেটে। যেখানে ইতোমধ্যেই দুটি ম্যাচ হয়েছে। অ্যাটকিনসন বিসিসিআইয়ের কাছে জানতে চান, এসব সিদ্ধান্ত কার? বিসিসিআই আঙুল তোলে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের (জিসিএ) দিকে।

এদিকে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের দাবি, তারা বিসিসিআইয়ের কথামতোই সব করছে এবং এসব অনুরোধ এসেছে সরাসরি ভারতের টিম ম্যানেজমেন্ট থেকে। জিসিএ’র কাছে তার পাঠানো মেইলের কিছু অংশ ছেপেছে মেইল অনলাইন।

তিনি সেখানে লিখেন, ‘এসব কাজের কারণে অবশ্যই এটা ভাবার সুযোগ আছে যে এটাই কি প্রথম আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল, যেখানে পিচ বিশেষভাবে পছন্দ ও প্রস্তুত করা হয় টিম ম্যানেজমেন্ট কিংবা আয়োজক দেশের বোর্ডের উচ্চস্তরের অনুরোধে। কিংবা ব্যাপারটা কি এমন হবে যে মুখোমুখি হওয়া দুই দলের কারও প্রতি সম্পূর্ণ পক্ষপাতহীন থেকে কোনো প্রশ্নের সুযোগ না দিয়ে (উইকেট) বাছাই ও প্রস্তুত করা হবে, কারণ উপলক্ষর (ম্যাচ) জন্য এটাই আদর্শ পিচ?’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.