বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন জিএম কাদের

চলমান রাজনৈতিক উত্তেজনার মধ্যেই রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আজ (মঙ্গলবার) রাত ৮টায় তিনি বঙ্গভবনে প্রবেশ করেন।

দলটির যুগ্ম-দপ্তর সম্পাদক মাহমুদ আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

সাক্ষাৎ শেষে রাত ৯টা ১২ মিনিটে তিনি বঙ্গভবন ত্যাগ করেন। তবে প্রবেশ বা বের হয়ে যাওয়ার সময় তিনি গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি।

এ বিষয়ে জাতীয় পার্টির কো চেয়ারম্যান সৈয়দ আবুল হোসেন বাবলা জানান, রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করতে আমাদের দলের চেয়ারম্যান বঙ্গভবনে গিয়েছেন। যেহেতু সামনে নির্বাচনের তফসিল, এসব বিষয় নিয়ে আলোচনা হতে পারে। তবে ঠিক কী বিষয়ে আলোচনা হবে তা আমি বলতে পারব না।

এর আগে মঙ্গলবার (১৪ নভেম্বর) দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভায় সমাপনী বক্তব্য দেন জিএম কাদের।

সেখানে তিনি বলেন, আমরা এখনো সিদ্ধান্ত নিতে পারছি না। যেহেতু পরিস্থিতি এখনো অস্পষ্ট। কোথায় পা দিলে আমি পড়ে যাবো অন্ধকারে, কোথায় পা দিলে শক্ত অবস্থানে যাবো, এটা এখনো বোঝা সম্ভব হচ্ছে না।

বর্তমান পরিস্থিতি সুষ্ঠু নয় জানিয়ে তিনি বলেন, ধরে নিলাম আমরা নির্বাচন করলাম। কী হতে পারে, এটার একটা ধারণা আমাকে করতে হবে। যেহেতু সব কিছু স্পষ্ট নয়। নির্বাচন আমরা বর্জন করলাম, কী হতে পারে? ইমিডিয়েট যেটি হতে পারে, আমাদের ওপর একটা চাপ সৃষ্টি হতে পারে। দল ভাঙার চেষ্টা, নেতাকর্মীদের ওপর নির্যাতন, অনেক কিছু হতে পারে। দলকে নিশ্চিহ্ন, দুর্বল করতে বড় আঘাত আসতে পারে। সেটা আপনাদের জানিয়ে রাখলাম।

নির্বাচন করলে কী হবে? প্রথমত এ অবস্থায় নির্বাচন করলে জাতীয় বেইমান বা দালাল হিসেবে বলা হবে- মন্তব্য করেন জিএম কাদের।

এদিকে শর্তহীন সংলাপে বসতে বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.