পূর্ব ভূমধ্যসাগরে ৫ মার্কিন সেনা নিহত

পূর্ব ভূমধ্যসাগরে একটি মার্কিন সামরিক প্লেন বিধ্বস্ত হয়ে পাঁচ মার্কিন সেনা নিহত হয়েছেন। মহড়া চলাকালীন এ ঘটনা ঘটেছে বলে মার্কিন সেনার তরফ থেকে বলা হয়েছে।

মার্কিন সেনা এবং পরে প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ওই অঞ্চলে একটি রুটিন মহড়া চলছিল। একটি হেলিকপ্টারে করে ওই পাঁচ সেনা মহড়ায় অংশ নিয়েছিলেন। হেলিকপ্টারটি তেল ভরার সময় এই দুর্ঘটনা ঘটে।

ঘটনার পর ওয়াশিংটনে জো বাইডেন সেনাদের উদ্দেশ্যে তার শোকজ্ঞাপন করেছেন। তিনি বলেছেন, ‘সেনারা জীবন দিয়ে আমাদের সীমান্ত এবং সার্বভৌমত্ব রক্ষা করছে।’

বস্তুত, ইসরায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর পূর্ব ভূমধ্যসাগর অঞ্চলে নিজেদের রণনীতি নতুন করে সাজিয়েছে আমেরিকা। বেশ কিছু নতুন যুদ্ধ জাহাজও সেখানে পাঠানো হয়েছে। বস্তুত, এদিন পেন্টাগন জানিয়েছে, ওই এলাকায় আমেরিকা নিজের অস্তিত্ব আরো বাড়াতে চাইছে। তবে এদিনের দুর্ঘটনা ঠিক কোন জায়গায় ঘটেছিল, মার্কিন সেনা তা বলতে চায়নি। এলাকা জানিয়েছে কেবল।

ইসরায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর আমেরিকা ভূমধ্যসাগর অঞ্চলে নিজেদের ক্ষমতা বাড়াচ্ছে। বিশেষজ্ঞদের ধারণা, আমেরিকা আরো বড় যুদ্ধের আশঙ্কা করছে। লেবাননে হেজবোল্লাহ ইতিমধ্যেই আক্রমণ শুরু করেছে। হেজবোল্লাহকে সমর্থন দেয় ইরান। ফলে সব মিলিয়ে আরো বড় লড়াই শুরু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বস্তুত, এই কঠিন পরিস্থিতিতে ইরানের প্রেসিডেন্ট সৌদি আরবে একটি সম্মেলনে যোগ দিয়েছেন। রিয়াদে যৌথ ইসলামিক-আরব শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন তিনি। গাজার পরিস্থিতি নিয়ে এই বিশেষ সম্মেলনের আয়োজন হয়েছে। গত মার্চে সৌদি আরবের সঙ্গে ইরানের নতুন করে সম্পর্ক স্থাপিত হয়েছে। তারপর এই প্রথম সৌদি সফর করলেন ইরানের প্রেসিডেন্ট। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.