জ্বালানি তেল কিনতে লাগবে ওসির ছাড়পত্র

রাজধানীসহ সারাদেশে প্রায় প্রতিদিনই যাত্রীবাহী বাসে আগুন লাগার ঘটনা ঘটছে। গতকাল শনিবারও (১১ নভেম্বর) ঢাকায় এক ঘণ্টায় চার বাসে আগুন লাগে। এমন পরিস্থিতিতে পেট্রোল পাম্প থেকে পেট্রোল বা অন্য কোনো জ্বালানি তেল সংগ্রহের ক্ষেত্রে কয়েকটি নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। কেউ যেন পেট্রোল বা অন্য জ্বালানি তেল দিয়ে নাশকতা করতে না পারে সেজন্য এই নির্দেশনা দিয়েছে তারা।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান এ নির্দেশনা জারি করে ডিএমপির সব থানার কর্মকর্তাদের তা মেনে চলতে বলা হয়েছে।

গতকাল শনিবার দেওয়া নির্দেশনাগুলো হলো—

পেট্রোল পাম্প ও সিএনজি স্টেশন ভাঙচুর ও অগ্নিসংযোগসহ সব ধরনের নাশকতা রোধে পুলিশি নিরাপত্তা ব্যবস্থা জোরদার ও নজরদারি বৃদ্ধি করতে হবে।

সহকারী পুলিশ কমিশনাররা এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা নিজ নিজ এলাকার পেট্রোল পাম্প ও সিএনজি স্টেশনগুলো সরেজমিনে পরিদর্শন করে সার্বিক নিরাপত্তা তদারকি করবেন এবং কার্যকর নিরাপত্তা নিশ্চিত করবেন।

প্রত্যেক অপরাধ বিভাগের উপপুলিশ কমিশনার ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা নিজ নিজ এলাকার পেট্রোল পাম্প ও সিএনজি স্টেশনগুলোর মালিকদের সঙ্গে সমন্বয় করে নিম্নবর্ণিত ব্যবস্থাসমূহ নিশ্চিত করবেন—

নিজ নিজ পেট্রোল পাম্প ও সিএনজি স্টেশনে নিজস্ব জনবলের মাধ্যমে সার্বক্ষণিক (২৪/৭) নিরাপত্তা নিশ্চিত করা।

প্রত্যেক পেট্রোল পাম্প ও সিএনজি স্টেশন এলাকা রাত্রিকালীন ছবি ধারণ ক্ষমতাসম্পন্ন ও ডিভিআরসহ সিসি ক্যামেরার আওতায় আনা এবং ডিভিআর নিরাপদ স্থানে স্থাপন।

সংশ্লিষ্ট থানার ডিউটি অফিসার, ইন্সপেক্টর (তদন্ত/অপারেশনস্), অফিসার ইনচার্জ, ফায়ার সার্ভিস ও জাতীয় জরুরি সেবা ৯৯৯ ফোন নম্বর দৃশ্যমান স্থানে ঝুলিয়ে রাখা।

পর্যাপ্ত অগ্নি নির্বাপণ সরঞ্জাম রাখা এবং মহড়া করে উক্ত সরঞ্জামাদির কার্যকারিতা যাচাই করা।

রিজার্ভারে তেল লোডের সময় নিজস্ব জনবল দিয়ে নিরাপত্তা নিশ্চিত করা এবং ওই সময়ে সব ধরনের যানবাহন পেট্রোল পাম্পে প্রবেশ করতে না দেওয়া।

লুজ/খোলা জ্বালানি তেল বিক্রি সম্পূর্ণরূপে বন্ধ রাখা। তবে, বাড়ি/ফ্যাক্টরি/প্রতিষ্ঠানের জেনারেটর চালানোর জন্য প্রয়োজনীয় জ্বালানি তেল সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছ থেকে নিরাপত্তা ছাড়পত্র প্রদর্শন সাপেক্ষে বিক্রি করা এবং পেট্রোল পাম্প ও সিএনজি স্টেশনে রক্ষিত রেজিস্টারে লিপিবদ্ধ করা।

পেট্রোলিয়াম বিধিমালা ২০১৮-এর লাইসেন্সের শর্তাবলী যথাযথভাবে প্রতিপালন করার পাশাপাশি যে কোনো প্রয়োজনে সংশ্লিষ্ট থানাকে অবহিত করা।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.