স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডের নবম আয়োজন

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও চ্যানেল আই’র যৌথ উদ্যোগে শুরু হতে যাচ্ছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড, সিজন নাইন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড – চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড আমাদের দেশের সামগ্রিক কৃষিখাতের জন্য একটি মর্যাদাপূর্ণ আয়োজন। এর মূল লক্ষ্য হল কৃষিতে স্বপ্নদর্শী, গবেষক এবং উদ্ভাবক উদ্যোগীদের খুঁজে বের করা এবং তাদের প্রাপ্য স্বীকৃতি দেওয়া।

সারাদেশে কৃষি ও খাদ্য নিরাপত্তায় ভূমিকা রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মানিত করার উদ্দেশ্যে ১২ টি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হচ্ছে। ব্যক্তি পর্যায়ে আজীবন সম্মাননা, সেরা নারী কৃষক, সেরা পুরুষ কৃষক, সেরা মেধাবী কৃষিযোদ্ধা-পুরুষ, সেরা মেধাবী কৃষিযোদ্ধা-নারী, পরিবর্তনের নায়ক, সেরা সাংবাদিক (কৃষি), জুরি স্পেশাল, প্রতিষ্ঠান পর্যায়ে সেরা প্রতিষ্ঠান- কৃষি গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি; সেরা প্রতিষ্ঠান- কৃষি সহায়তা ও বাস্তবায়ন এবং সেরা কৃষি রপ্তানিকারককে পুরস্কৃত করা হবে।  এ বছর নতুন ক্যাটাগরি হিসেবে যুক্ত হয়েছে ‘সেরা জলবায়ু অভিযোজক’ পুরস্কার। এর লক্ষ্য টেকসই এবং পরিমাপযোগ্য সমাধানগুলোর গুরুত্বের সাথে স্বীকৃতি দেওয়া।

চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, সারা পৃথিবীর কাছেই ‘কৃষি’ এক অনন্য পেশা। আমাদের বেঁচে থাকার জন্য যে খাদ্য তা উৎপাদনের সঙ্গে সরাসরি যুক্ত থাকেন কৃষক। রোদে পোড়ে বৃষ্টিতে ভিজে তিনি তাঁর যে দায়িত্ব পালন করে আসছেন বছরের পর বছর, তার স্বীকৃতি দেওয়ার ক্ষমতা আমাদের নেই। কিন্তু ঋণ স্বীকারের একটা সুযোগ হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড – চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড আয়োজন করতে পেরে আমরা আনন্দিত।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিইও নাসের এজাজ বিজয় বলেন, দেশের কৃষিখাতে পরিবর্তন ও অর্থবহ উন্নয়নই আমাদের খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগ সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষার উন্নতি, পরিবেশ রক্ষা এবং জলবায়ু পরিবর্তনের প্রতি সহনশীলতা বৃদ্ধি করার ক্ষমতা রাখে। তাই কৃষি ও কৃষকের সম্মানে চ্যানেল আইয়ের সাথে এক হয়ে অ্যাগ্রো অ্যাওয়ার্ডের ৯ম আয়োজনের ঘোষণা দিতে পেরে আমি গর্বিত। আমি আরও একবার আমাদের দেশের কৃষক, বিজ্ঞানী, গবেষক, বিশেষজ্ঞ এবং কৃষি ও কৃষক নিয়ে কাজকরা সংস্থাগুলোর দৃঢ় সংকল্প,  গতানুতিক চিন্তার বাইরে গিয়ে বহুমাত্রিক ভাবনা এবং  তাদের উদ্ভাবনী চেতনাকে সম্মান জানাতে চাই।”

চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, পৃথিবীর যে কোন বড় অর্জনে আছে তরুণদের অবদান। বাংলাদেশের আজকের যে কৃষি আমরা দেখছি, তার বিকাশ হয়েছে তরুণদের হাতে। বিশ্বে তরুণরা কৃষি বিমুখ হয়ে পড়ছে। তাই তাদের অনুপ্রাণিত করতে এই আয়োজন। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের কারণে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষি ও কৃষক। তাই প্রয়োজন আধুনিক প্রযুক্তির সঙ্গে তাদের যুক্ত করা। স্ট্যান্ডার্ড চার্টার্ড – চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড এর মাধ্যমে প্রতি বছর আমরা এইসব বিষয়ের প্রতি সকলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করি।

১২ নভেম্বর ২০২৩ থেকে ৮ জানুয়ারি ২০২৪ পর্যন্ত অ্যাগ্রো অ্যাওয়ার্ডের ১২টি ক্যাটাগরিতে মনোয়ন গ্রহণ চলবে। www.agrowaward.com থেকে বিস্তারিত তথ্য ও উপাত্ত সংগ্রহ করা যাবে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.