ত্বকে মধুর উপকারিতা

স্বাস্থ্যকর উজ্জ্বল ত্বক পেতে হলে প্রয়োজন সুন্দর পরিবেশ। কিন্তু আমাদের পরিবেশ দূষণের কারণে নানা ভাবে ত্বকের ক্ষতি হয়ে থাকে। আর সেই ক্ষতিকে রোধ করতে আমাদের একটু বাড়তি যত্নের প্রয়োজন। সেই বাড়তু যত্নের তালিকায় আমরা মধু রাখতে পারি। ত্বক সুন্দর রাখার ক্ষেত্রে মধুর নানাবিধ ব্যবহার সম্পর্কে অনেকেরই অজানা। ত্বক সুন্দর রাখতে মধুর তিনটি ব্যবহার জেনে নিন-

উজ্জ্বলতা বাড়াতে মধু
মধুতে এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি মুখের ত্বকের মৃত কোষ দূর করতে পারে। ফলে ত্বক উজ্জ্বল হয়। ভালোভাবে মুখ ধোয়ার পরে মধু, কাঁচা দুধের মিশ্রণ লাগাতে পারেন। কিংবা খালি মধু অল্প গোলাপ জল মিশিয়ে মুখে মেখে রেখে দিন কয়েক মিনিট। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হয়ে উঠবে আপনাতেই।

ব্রণ সারাতে মধু
ব্রণ কিংবা ব্রণের দাগ সারাতে মধুর জুড়ি নেই। প্রাকৃতিক এ উপাদান  ইমিউন সিস্টেমকে সক্রিয় করে এবং প্রদাহ, ত্বকের লালচেভাব ও দাগ নিরাময়ে সহায়তা করে।

ত্বকে মধু ব্যবহার করার ক্ষেত্রে  অন্যান্য  উপাদান যেমন- মুলতানি মাটি, বেসন কিংবা উপটানের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এছাড়াও মধু এবং দারুচিনির মিশ্রণ ব্যবহার করতে পারেন ত্বকে। সেক্ষেত্রে তিন ভাগ মধু এবং এক ভাগ দারুচিনি গুড়া মিশিয়ে মাইক্রোওয়েভ ওভেনে গরম করে নিন সামান্য। ততটুকুই গরম করুন যতটুকু ত্বকে সহনীয় লাগে।
এবার সে মিশ্রণ ত্বকে প্রয়োগ করুন।  মিশ্রণটি ৮ থেকে ১০ মিনিটের জন্য রেখে দিন। হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন । এ মিশ্রণ ব্যবহারে ব্রণের সমস্যা কমবে, ত্বকের জ্বালাপোড়া ও চুলকানিও দূর হবে।
দাগ হালকা করে মধু
ব্রণের দাগ দূর করতে সাহায্য করে মধু। এক্ষেত্রে দাগ হয়ে যাওয়া স্থানে মধু মেখে রেখে দিন কিছুক্ষণ। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন করার পর দেখবেন দাগ হালকা হয়ে এসেছে। 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.