রোবটের হাতে মানুষের মৃত্যু

অনেক কল্পকাহিনীতে (Science Fiction) রোবটের হাতে মানুষের মৃত্যুর আশংকার কথা বলা হয়েছে। দক্ষিণ কোরিয়ায় এমন আশংকার বাস্তবায়ন দেখা গেল। দেশটিতে এক শ্রমিককে হত্যা করেছে রোবট।

মঙ্গলবার (৭ নভেম্বর) দক্ষিণ কোরিয়ার দক্ষিণ জিয়ংসাং প্রদেশে একটি কৃষি পণ্য প্রক্রিয়াকরণ ও প্যাকেজিং কমপ্লেক্সে এ ঘটনা ঘটেছে। রোবটটি ওই শ্রমিককে মরিচ ভর্তি বাক্স (Box) মনে করেছিল। এটি মরিচের বস্তাকে চাপ দিয়ে কনভেয়ার বেল্টের মাধ্যমে ট্রাকে ওঠায়। ওই শ্রমিককেও পণ্য ভর্তি বক্স মনে করে চাপ দিয়ে বেল্টে রাখা হয়। তার প্রকাণ্ড হাতের চাপে কর্মীটির মুখমণ্ডল থেঁতলে যায়।

খবর বিবিসি ও গার্ডিয়ানের।

খবর অনুসারে গেছে, নিহত শ্রমিকের বয়স প্রায় ৪০। তিনি পণ্য বিপণন কেন্দ্র ডংগসেঙ্গ এক্সপোর্ট এগ্রিকালচারাল কমপ্লেক্সে অপারেটর হিসেবে কাজ করতেন।

মঙ্গলবার তিনি রোবটের কাজ মনিটর করছিলেন। এরই এক পর্যায়ে রোবটটি ওই ভুল করে বসে। আহত কর্মীকে সঙ্গে সঙ্গে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। পরে তার মৃত্যু হয়।

ডংগসেঙ্গ এক্সপোর্ট এগ্রিকালচারাল কমপ্লেক্স ঘটনা খতিয়ে দেখার ঘোষণা দিয়েছে। শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার কথা জানিয়েছে।

অন্যদিকে স্থানীয় পুলিশ তাদের প্রাথমিক পর্যবেক্ষণ তুলে ধরে জানিয়েছে, ওই মর্মান্তিক ঘটনার পেছনে রোবটটির চেয়ে তার অপারেশনের ভুল বেশি। সঠিকভাবে কমান্ড দিতে না পারায় রোবটটি ভুল করে বসেছে।

দক্ষিণ কোরিয়ার শিল্পখাতে বিপুলহারে রোবট ব্যবহার করা হয়। গত মার্চে দক্ষিণ কোরিয়ার একটি গাড়ি কারখানায়ও একই ধরনের একটি ঘটনা ঘটেছিল। সেখানে ৫০ বছর বয়সি এক শ্রমিককে ভুলবশত আঘাত করেছিল একটি রোবট। তবে চিকিৎসায় ওই শ্রমিক সুস্থ হয়ে ওঠে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.