চুক্তির মেয়াদ বাড়লো সামিটের ৩ বিদ্যুৎকেন্দ্রের

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি সামিট পাওয়ার লিমিটেডের (এসপিএল) তিন বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ ক্রয় চুক্তির মেয়াদ বৃদ্ধি পেয়েছে। বিদ্যুৎ উৎপাদন ও বিক্রির জন্য নতুন করে ৫ বছরের সুযোগ পেয়েছে কেন্দ্রগুলো। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) এই বিদ্যুৎ কিনবে।

গতকাল বুধবার (৮ নভেম্বর) বিদ্যুৎ ক্রয় চুক্তি (Power Purchase Agreement- PPA) কার্যকর হয়েছে। চুক্তি অনুসারে, কোনো গ্যারান্টি যুক্ত অফটেকের ভিত্তি ছাড়াই ‘নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে কেন্দ্রগুলো চলবে। অর্থাৎ বিআরইবি বিদ্যুৎ কিনলে তার বিল পাবে কোম্পানিটি, না কিনলে কিছুই পাবে। অর্থাৎ আগের মতো কোনো ক্যাপাসিটি চার্জের সুযোগ নেই ওই চুক্তিতে।

বিদ্যুৎ কেন্দ্রগুলো হলো, মাধবদী পাওয়ার প্ল্যান্ট ইউনিট-২, যার উৎপাদনক্ষমতা ২৪ দশমিক ৩ মেগাওয়াট;  চান্দিনা পাওয়ার প্ল্যান্ট ইউনিট-২ (১৩.৫ মেগাওয়াট) এবং আশুলিয়া পাওয়ার প্ল্যান্ট  ইউনিট- ২ (৩৩.৭৫ মেগাওয়াট)।

বিদ্যুৎ কেন্দ্রগুলোর মাঝে মাধবদী পাওয়ার প্ল্যান্ট ইউনিট -২ এবং চান্দিনা পাওয়ার প্ল্যান্ট ইউনিট-২ থেকে ০৭ ফেব্রুয়ারি ২০২২ থেকে ০৬ ফেব্রুয়ারি ২০২৭ পর্যন্ত বিদ্যুৎ ক্রয় চুক্তির মেয়াদ নির্ধারণ করা হয়।

অন্যদিকে আশুলিয়া পাওয়ার প্ল্যান্ট ইউনিট- ২ থেকে বিদ্যুৎ ক্রয় চুক্তির মেয়াদ নির্ধারণ করা হয় ০৪ ডিসেম্বর ২০২২ থেকে ০৪ ডিসেম্বর ২০২৭ পর্যন্ত।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.