বাবরকে টপকে শীর্ষে গিল

এবারের বিশ্বকাপে সময়টা ভালো যাচ্ছে না পাকিস্তান অধিনায়কের। ৮ ইনিংসে ব্যাট করে তিনি করেছেন ২৮২ রান। এ কারণেই গিলের চেয়ে ৬ রেটিং পয়েন্ট পিছিয়ে দুই নম্বরে নেমে গেছেন। এর মধ্যে দিয়ে দুই বছর পর শীর্ষস্থান হারালেন বাবর।

এদিকে এবারের বিশ্বকাপে ফর্মের তুঙ্গে আছেন শুভমান গিল। ৬ ইনিংসেই তার ব্যাট থেকে এসেছে ২১৯ রান। এর মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে ৯২ রানের একটি ঝকঝকে ইনিংস খেলেছেন এই ডানহাতি ওপেনার। এমন পারফরম্যান্সের ফলেই ওয়ানডে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে জায়গা করে নিয়েছেন এই ব্যাটার। এ নিয়ে ভারতের চতুর্থ ব্যাটার হিসেবে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন তিনি। এর আগে শচিন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি শীর্ষে উঠেছিলেন ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে। এবার সেই তালিকায় নিজের নাম যোগ করলেন গিল। শীর্ষে ওঠার পথে গিল পেছনে ফেলেছেন বাবর আজমকে।

গিলের সতীর্থ কোহলিও লম্বা লাফ দিয়েছেন। তিনি চার নম্বরে উঠে এসেছেন। সাউথ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ ম্যাচে সেঞ্চুরি করে তিন ধাপ এগিয়েছেন কোহলি। অন্যদিকে তিন নম্বরে আছেন এবারের বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা প্রোটিয়া ব্যাটার কুইন্টন ডি কক।

এ ছাড়া পাঁচে ডেভিড ওয়ার্নার ও রোহিত শর্মা আছেন ছয় নম্বরে। ভারতের মিডল অর্ডার ব্যাটার শ্রেয়াস আইয়ার দীর্ঘদিন ইনিজুরিতে ছিলেন। বিশ্বকাপের আগে দলে ফেরা এই ব্যাটার ১৭ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৮ নম্বরে। উন্নতি হয়েছে পাকিস্তানের ওপেনার ফখর জামানের। নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরিতে তিন ধাপ এগিয়ে ১১ নম্বরে নাম লিখিয়েছেন এই পাকিস্তানি ব্যাটার। ১২ নম্বরে আছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করা আফগান ব্যাটার ইব্রাহিম জাদরান। এদিকে বোলিং র‍্যাংঙ্কিংয়ে শীর্ষে জায়গা ধরে রেখেছেন মোহাম্মদ সিরাজ। তার রেটিং বেড়ে দাঁড়িয়েছে ৭০৯।

এ সপ্তাহের ব্যবধানে পাঁচে নেমে গেছেন বিশ্বকাপের আগে শীর্ষে থাকা পাকিস্তানি পেসার শাহীন শাহ আফ্রিদি। ছয় নম্বরে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার পেসার জস হ্যাজেলউড। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে জায়গা ধরে রেখেছেন সাকিব আল হাসান। তার রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৩১৬ থেকে ৩২৭ পয়েন্ট। শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেট নেয়ার পর ব্যাট হাতে ৮২ রান করে ম্যাচ সেরা হয়েছেন তিনি।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.