তুষারপাতে বিপর্যস্ত চীনে, মঙ্গোলিয়ায় নিহত ৮

প্রবল তুষারপাতে বিপর্যস্ত চীনের হেলিয়ংজিয়াং প্রদেশ। হেলিয়ংজিয়াংয়ের রাজধানী শহর হারবিনে প্রাথমিক স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। বহু ট্রেন ও প্লেন বাতিল করা হয়েছে। প্রায় সব প্রধান সড়ক বন্ধ। এই প্রদেশের বিশাল এলাকা বরফের তলায় চলে গেছে।

প্রশাসনের পক্ষ থেকে মানুষকে বলা হয়েছে, তারা যেন জরুরি কারণ ছাড়া বাইরে না আসেন বা অন্য জায়গায় যাওয়ার চেষ্টা না করেন।

হারবিনে ৫০ লাখের মতো মানুষ বসবাস করেন। টিভি ফুটেজে দেখা গেছে, সেই শহরে ট্রাক ও গাড়ির বিশাল লাইন রয়েছে। রাস্তা থেকে বরফ সরানোর কাজ চলছে। রাস্তা থেকে বরফ সরানোর কাজ চলছে।

বহু বিমান ও কয়েকশ ট্রেন বাতিল করা হয়েছে। সংবাদপত্র চায়না ডেইলি-র রিপোর্ট বলছে, ২৪ হাজার মানুষ রাস্তা থেকে বরফ পরিষ্কার করার কাজ করছেন।

জিয়ামুসি শহরে একটি জিমের একটা অংশ ভেঙে পড়ে। সেখানে তিনজন আটকে পড়েছেন। তবে অতিরিক্ত বরফ পড়ার জন্য নাকি অন্য কোনো কারণে এই দুর্ঘটনা ঘটেছে তা স্পষ্ট হয়নি। জরুরি প্রয়োজন ছাড়া মানুষকে বাইরে না বেরনোর পরামর্শ দেয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া মানুষকে বাইরে না বেরনোর পরামর্শ দেয়া হয়েছে।

মঙ্গোলিয়াতেও প্রবল বরফ পড়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে ছয়জন নারী, একজন পুরুষ ও একটি ১২ বছর বয়সি বাচ্চা মারা গেছেন। তারা তাদের পশুর সন্ধানে বাইরে গিয়েছিলেন। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.