চার মাসে টাকার মান কমেছে ২ টাকা ৩০ পয়সা

ডলারের বিপরীতে টাকার মান কমছে ব্যাপকহারে। চলতি অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে টাকার দরপতন হয়েছে ২ টাকা ৩০ পয়সা। আর এক দিনে মান কমে গেছে ৫০ পয়সা।

বৃহস্পতিবার (২ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য দেখা যায়।

তথ্য অনুযায়ী, আজ আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কিনতে খরচ করতে হচ্ছে ১১১ টাকা। এক‌দিন আগে বুধবারও এক ডলারে ছিল ১১০ টাকা ৫০ পয়সা।

এ নিয়ে চলতি ২০২৩-২৪ অর্থবছরের ষষ্ঠবারের মতো ডলারের বিপরীতে টাকার মান কমেছে। জুলাইয়ে ডলারের দাম ছিল ১০৮ টাকা ৭০ পয়সা এবং এক বছর আগে গত নভেম্বরে ছিল ১০১ টাকা ৩৮ পয়সা। সে হিসাবে এক বছরে মান কমেছে প্রায় ১০ টাকা।

নভেম্বরে বাণিজ্যিক ব্যাংকগুলোও রেমিট্যান্স ও রপ্তানি আয়ে ডলারের দাম ৫০ পয়সা বাড়িয়েছে। চলতি মাসের শুরু থেকে রেমিট্যান্স ও রপ্তানিকারকদের থেকে প্রতি ডলার ১১০ টাকা ৫০ পয়সায় কিনে আমদানিকারকদের কাছে ১১১ টাকায় বিক্রি করবে ব্যাংকগুলো। আন্তঃব্যাংকে ডলারের সর্বোচ্চ দর হবে ১১৪ টাকা। গেল মাস অক্টোবরে ১১০ টাকায় ডলার কিনে সর্বোচ্চ ১১০ টাকা ৫০ পয়সায় বিক্রির সিদ্ধান্ত ছিল।

তবে ব্যাংকগুলো নগদ ডলার বিক্রি করছে এর চেয়ে তিন থেকে পাঁচ টাকা বেশি দরে। ব্যাংকের বাইরে খোলাবাজারে ডলার কেনাবেচা হচ্ছে ১১৮ থেকে ১২০ টাকায়। শিক্ষার্থী, রোগী ও পর্যটক বিদেশে যাওয়ায় সময় নগদ ডলার কিনতে গেলে প্রতি ডলারের বিপরীতে ১২০ টাকা পর্যন্ত গুনতে হচ্ছে।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.