বাংলাদেশকে খোঁচা মেরে আফগানিস্তানের প্রশংসায় শেবাগ

বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে আফগানরা হারিয়েছিল স্পিন-জালে আটকে দিয়ে। আগে ব্যাটিং করে ২৮৪ রানের পুঁজি গড়ে আফগানরা। পরে ইংল্যান্ডকে ২১৫ রানে আটকে দেয় দলটি। সেদিন তিন আফগান স্পিনার মুজিব উর রহমান, রশিদ খান ও মোহাম্মদ নবীরা মিলে তুলে নেন আট উইকেট।

দিল্লিতে অমন জয়ের পর চেন্নাইতে পাকিস্তানকে হারায় আফগানরা। বাবর আজমদের তোলা ২৮২ রান অতিক্রম করে আফগানিস্তান জিতে নেয় ছয় বল এবং আটটি উইকেট হাতে রেখে। ইংল্যান্ডের বিপক্ষে বোলিং নিয়ে জিতলেও পাকিস্তানের বিপক্ষে ব্যাটিং দিয়ে জিততে দেখা যায় দলটিকে।

গতকাল শ্রীলঙ্কাকে আফগানিস্তান হারায় অলরাউন্ড নৈপুণ্যে। আগে ব্যাটিং করা শ্রীলঙ্কাকে ২৪১ রানে থামিয়ে দেয় তারা। তারপর লক্ষ্য তাড়া করে সাত উইকেট হাতে রেখে। সবমিলিয়ে আসরে বেশ দুর্দান্ত পারফরম্যান্সই করেছে আফগানরা। অপরদিকে এই আফগানদের হারিয়ে আসর শুরু করলেও টানা পাঁচটি হারে বিশ্বকাপ থেকেই বিদায়ের পথে বাংলাদেশ। এদিকে দ্রুত সময়ে আফগানিস্তানের উন্নতি চোখে পড়েছে বীরেন্দ্রর শেবাগের। দলটিকে প্রশংসায় ভাসিয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী ওপেনার। একইসঙ্গে বাংলাদেশকেও খোঁচা মারেন তিনি।

শেবাগ বলেন, ‘দারুণ পারফরম্যান্স দেখিয়েছে আফগানিস্তান। আফগানদের লড়াকু মানসিকতা থেকে অনেক কিছু শেখার আছে। বাংলাদেশ এই আঙিনায় ২৫ বছর থেকেও বড় দলগুলোকে নিয়মিত হারাতে পারছে না, যেটা আফগানিস্তান অল্প সময়ে করেছে। অল্প সময়ে সবচেয়ে উন্নতি করা দল আফগানিস্তান।’

দশ দলের বিশ্বকাপে আফগানিস্তান এখন পর্যন্ত আছে পাঁচ নম্বরে। তিন ম্যাচ জিতে দলটির পয়েন্ট এখন ছয়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.