আরও ২ বন্দিকে মুক্তি দিলো হামাস

কাতার ও মিসরের মধ্যস্থতায় অবরুদ্ধ গাজায় সোমবার আরও দুই জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। তারা হলেন- ইসরায়েলের নুরিত কুবার (৭৯) ও ইয়োচেভ লিফশিতজ (৮৫)।

বিবৃতিতে হামাসের মুখপাত্র আবু ওবাইদা বলেছেন, ‘আমরা দুজনকে মুক্তি দিয়েছি। তবে এটা মনে রাখা দরকার যে গত শুক্রবার তাদের নিতে অস্বীকার করেছিল ইসরায়েল। স্বাস্থ্যগত সমস্যা ও মানবিক খাতিরে আমরা এই দুই ইসরায়েলির মুক্তি সিদ্ধান্ত নিই।’

দুই ইসরায়েলি নাগরিককে মুক্তি দেওয়ার বিষয়ে হামাসের সামরিক শাখা আল-কাসাম ব্রিগেডের মুখপাত্র ওসামা হামাদান আল জাজিরাকে বলেছে, তাদের মুক্তির বিনিময়ে আমরা কিছুই পাইনি। মানবিক কারণে তাদের মুক্তি দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয়ের এক মুখপাত্র বিবৃতিতে জানান, বন্দিদের মুক্তি করতে হামাসের সব ধরনের বাধা কাটিয়ে বিভিন্ন চ্যানেল হয়ে কাজ করছে আইডিএফ ও নিরাপত্তা বাহিনী।

এ প্রক্রিয়ায় সহায়তা করেছে আন্তর্জাতিক স্বেচ্ছা সংস্থা রেডক্রস। সংস্থাটি জানিয়েছে, পরে তাদের তেল আবিবে নিয়ে যায় ইসরায়েলি বাহিনী। সেখানে চিকিৎসা সহায়তা দেওয়া হয়।

এর আগে জিম্মি করে রাখা দুই মার্কিন নাগরিককে গত শনিবার মুক্তি দিয়েছে হামাস। তারা হলেন—জুডিথ রানান (৫৯) ও তার মেয়ে নাতালি রানান (১৭)।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের নির্বিচার বিমান হামলায় পাঁচ হাজার ৮৭ জন নিহত হয়েছেন। আহত ১৫ হাজারের বেশি মানুষ।

ইসরায়েল বলছে, হামাসের হামলায় এক হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত চার হাজার ৬২৯ জন। নিহত ব্যক্তিদের মধ্যে ৩৬৩ জন সেনা ও পুলিশ সদস্য। সূত্র: আল জাজিরা, রয়টার্স, সিএনএন, বিবিসি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.