ইসরাইলের রাষ্ট্রদূত বহিষ্কার ও নিষেধাজ্ঞা আরোপের আহ্বান

ওআইসির জরুরি বৈঠক

ইসরাইলের বিরুদ্ধে তেল নিষেধাজ্ঞাসহ অন্যান্য নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে ইরান। এছাড়া, যেসব মুসলিম দেশের সঙ্গে ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক আছে সেসব দেশ থেকে ইসরাইলি রাষ্ট্রদূত বহিষ্কার করার দাবি জানিয়েছে তেহরান।

সৌদি আরবের বন্দরনগরী জেদ্দায় ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি’র বিশেষ জরুরি বৈঠকে দেয়া বক্তৃতায় এ আহ্বান জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আমির আবদুল্লাহিয়ান। বৈঠকে ইরানি পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের বর্বর গণহত্যা ও সেখানকার সার্বিক পরিস্থিতি তুলে ধরেন। খবর- পার্সটুডের

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, গাজা উপত্যকায় ইসরাইলের সম্ভাব্য যুদ্ধাপরাধের বিষয়ে তথ্য সংগ্রহ করার জন্য ওআইসিভুক্ত দেশগুলোর আইনজীবীদের নিয়ে একটি কমিটি গঠন করার জরুরি। এছাড়া, গাজায় ইসরাইলের হামলা বন্ধের প্রস্তাব ওআইসি’র বৈঠকের এজেন্ডায় অন্তর্ভুক্ত করতে হবে এবং সেটি বাস্তবায়নের জন্য আন্তরিকতার সাথে চেষ্টা চালাতে হবে। পাশাপাশি জরুরিভিত্তিতে গাজায় ত্রাণ সামগ্রী পৌঁছানোর জন্য কার্যকর ব্যবস্থা নিতে হবে।

এর আগে আমির আবদুল্লাহিয়ান জেদ্দায় পৌঁছে বিমানবন্দরে সাংবাদিকদের কাছে বলেন, গাজার একটি হাসপাতালে ইসরাইল যে হামলা চালিয়েছে তার নিন্দা জানানোর ভাষা নেই। তিনি আশা করেন, বিশ্ব সম্প্রদায় এবার অন্তত গাজার শিশু হত্যাকারী ইহুদিবাদী সরকারের গণহত্যা বন্ধের উদ্যোগ নেবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.